Advertisement
০৫ মে ২০২৪
Supreme Court

দৈনন্দিন কী কী সমস্যায় পড়েন সমকামী বা তৃতীয় লিঙ্গের মানুষ? খুঁজে বার করতে কমিটি গড়ছে কেন্দ্র

সমলিঙ্গ বিবাহের স্বীকৃতি নিয়ে শুনানি চলার সময়ে দেশের প্রধান বিচারপতি কেন্দ্রের উদ্দেশে প্রশ্ন করেন, সমকামী কিংবা তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য সামাজিক সুরক্ষার বন্দোবস্ত হয়েছে কি না।

Government is positive panel to be formed to look into problems faced by Gay community

সমকামী বা তৃতীয় লিঙ্গের মানুষদের সমস্যা খুঁজতে কমিটি গড়ল মোদী সরকার। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ মে ২০২৩ ১৪:৩৫
Share: Save:

সমকামী কিংবা তৃতীয় লিঙ্গের মানুষেরা দৈনন্দিন জীবনে কী কী সমস্যায় পড়েন, খুঁজে বার করতে কমিটি গড়ল কেন্দ্রীয় সরকার। বুধবার সুপ্রিম কোর্টে এ কথা জানিয়েছেন কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতা। মেহতা জানিয়েছেন, এই কমিটির মাথায় থাকবেন এক জন ক্যাবিনেট সেক্রেটারি।

গত ২৭ এপ্রিল সুপ্রিম কোর্টে সমলিঙ্গ বিবাহের স্বীকৃতি নিয়ে শুনানি চলার সময়ে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় কেন্দ্রের উদ্দেশে প্রশ্ন করেন, সমকামী কিংবা তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য সামাজিক নিরাপত্তা এবং সামাজিক সুরক্ষার বন্দোবস্ত হয়েছে কি না। এর পাশাপাশি, প্রধান বিচারপতি তাঁর পর্যবেক্ষণে জানান, সমকামী যুগলের একত্রে বসবাস করাকে কেন্দ্র মৌলিক অধিকার হিসাবে স্বীকার করে নিলে, তাঁদের প্রতি দায়িত্বও থেকে যায় সরকারের। ঘটনাচক্রে, তার পরেই সমকামী এবং তৃতীয় লিঙ্গের মানুষদের সমস্যা জানতে কমিটি গড়ার সিদ্ধান্ত নিল নরেন্দ্র মোদীর সরকার।

বর্তমানে যৌথ ভাবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে গেলে কিংবা কোনও বিমা বা সঞ্চয়ী প্রকল্পে নমিনির নাম দেওয়ার ক্ষেত্রে সমস্যায় পড়তে হয় সমকামী এবং তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের। দৈনন্দিন জীবনে তাঁদের আর কী কী সমস্যায় পড়তে হয়, তা-ই খুঁজে দেখতে চাইছে কেন্দ্র। সমলিঙ্গ বিবাহ নিয়ে এখনও পর্যন্ত কেন্দ্রের অবস্থান হল, এই বিষয়ে যা সিদ্ধান্ত নেওয়ার তা আইনসভাই নেবে। বিচারবিভাগ এই বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে না। গত ২৭ এপ্রিল এই মামলার শুনানিতে প্রধান বিচারপতি সলিসিটর জেনারেলকে জানান, এই বিবাহকে স্বীকৃতি দেওয়া হোক বা না দেওয়া হোক, ভালবাসার অধিকার, যৌন সঙ্গী বেছে নেওয়ার অধিকারকে কেড়ে নেওয়া যায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Same Sex Marriage Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE