Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

প্রবাসে স্ত্রীকে পরিত্যাগ, ৪৫ প্রবাসী ভারতীয়ের পাসপোর্ট বাতিল করল কেন্দ্র

প্রবাসে নিজের স্ত্রীদের দেখাশোনা না করে পরিত্যাগ করবার জন্য ভারতে পাসপোর্ট বাতিল হল ৪৫ জন ভারতীয়ের। সংসদে এই কথা জানিয়েছেন নারী ও শিশু কল্

সংবাদ সংস্থা
নয়া দিল্লি ০৫ মার্চ ২০১৯ ১৫:১১
বিদেশে প্রতারণার বিরুদ্ধে কড়া কেন্দ্র। ছবি: শাটারস্টক

বিদেশে প্রতারণার বিরুদ্ধে কড়া কেন্দ্র। ছবি: শাটারস্টক

প্রবাসে নিজের স্ত্রীদের দেখাশোনা না করে পরিত্যাগ করবার জন্য ভারতে পাসপোর্ট বাতিল হল ৪৫ জন ভারতীয়ের। সংসদে এই কথা জানিয়েছেন নারী ও শিশু কল্যাণ উন্নয়ন মন্ত্রী মানেকা গাঁধী

যে সমস্ত প্রবাসী ভারতীয় নিজের স্ত্রীকে পরিত্যাগ করে পলাতক, তাদের সন্ধান করে খুঁজে বের করবার একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। মন্ত্রকের তরফে এই কাজের জন্য গঠন করা হয়েছে একটি ‘ইন্টিগ্রেটেড নোডাল এজেন্সি’। এই সংস্থার চেয়ারম্যানের পদে রয়েছেন স্বয়ং কেন্দ্রীয় নারী এবং শিশুকল্যাণ মন্ত্রকের সচিব রাকেশ শ্রীবাস্তব। ওই এজেন্সির দেওয়া রিপোর্টের সূত্র ধরেই ৪৫ জন ভারতীয়ের পাসপোর্ট ইতিমধ্যে বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন মানেকা গাঁধী।

এই ব্যাপারে রাজ্যসভায় একটি বিলও আনা হয়েছে বলে জানানো হয়েছে মন্ত্রকের তরফে। লোকসভায় পাশ হলেও রাজ্যসভায় সেই বিলটি আটকে আছে বলে জানানো হয়েছে। শুধু তাই নয়, বিদেশ মন্ত্রক, স্বরাষ্ট্র দফতর ও আইন মন্ত্রকের সঙ্গে যোগাযোগ রেখেই সমন্বয়ের ভিত্তিতে নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত, জানানো হয়েছে মানেকার দফতর থেকে।

Advertisement

আরও পড়ুন: পুলওয়ামার ত্রালে জঙ্গিদের ডেরা ভাঙতে সেনা অভিযান, নিকেশ দুই সন্ত্রাসবাদী

এর আগে নারী ও শিশু কল্যাণ মন্ত্রী এক সাংবাদিক বৈঠকে জানিয়েছিলেন, প্রবাসে বিয়ে করবার পরে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সেই এনআরআই বিবাহ নথিভুক্ত করাতে হবে৷ নয়তো আর দেওয়া হবে না পাসপোর্ট বা ভিসা। এই কড়া পদক্ষেপ নিয়ে কেন্দ্র আগেই ইঙ্গিত দিয়েছিল যে প্রবাসে বিয়ের ক্ষেত্রে প্রতারণা রুখতে সরকার উদ্যোগী।

আরও পড়ুন: প্রিয় মানুষের মৃত্যুতে শোকে বিহ্বল উট, মুখে তুলছে না কিছুই

আরও পড়ুন

Advertisement