×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ এপ্রিল ২০২১ ই-পেপার

দিনের যে কোনও সময় নেওয়া যাবে কোভিড টিকা, জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৩ মার্চ ২০২১ ১৬:২৯
ফাইল ছবি।

ফাইল ছবি।

সারা দিনে ২৪ ঘণ্টার মধ্যে আপনার যখন সময় হবে, এ বার তখনই কোভিড টিকা নিয়ে আসতে পারবেন। টিকা নেওয়ার জন্য আর নির্দিষ্ট দিন বা নির্দিষ্ট সময়ের বেড়ি বাঁধন থাকবে না।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন বুধবার একটি টুইটে এ কথা জানিয়েছেন। হাসপাতালগুলিও কোভিড টিকা দেওয়ার সময়সীমা ইচ্ছেমতো বাড়িয়ে নিতে পারবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। তাঁর কথায়, ‘‘সারা দেশে কোভিড টিকা দেওয়ার গতি বাড়াতেই সরকার নির্দিষ্ট দিন ও সময়ের বাধ্যবাধকতা তুলে দিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নাগরিকদের সময় ও স্বাস্থ্যরক্ষার গুরুত্ব বোঝেন বলেই এই সিদ্ধান্ত।’’

সরকারি বা বেসরকারি হাসপাতাল, কোভিড টিকা যেখানেই দেওয়া হোক না কেন সেগুলি যেহেতু সরকারি ‘কোউইন’ অ্যাপ ও ওয়েবসাইটের সঙ্গে সংযুক্ত, তাই টিকা দেওয়ার নিয়মকানুন শিথিল করার সরকারি সিদ্ধান্ত সংশ্লিষ্ট সব হাসপাতালের ক্ষেত্রেই প্রযোজ্য হবে।

Advertisement

মঙ্গলবার একটি সরকারি বিজ্ঞপ্তিতে এও বলা হয়েছে, নিয়মকানুন শিথিল করার সিদ্ধান্ত মেনে নিয়ে কোভিড টিকা দেওয়া সম্ভব হলে সব বেসরকারি হাসপাতালই টিকা দিতে পারবে।

দ্রুত সকলকে যাতে কোভিড টিকা দেওয়ানো সম্ভব হয়, সেই লক্ষ্যে সব ক’টি রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনকে সেখানকার বেসরকারি হাসপাতালগুলির সাহায্য আরও বেশি পরিমাণে নিতে বলা হয়েছে কেন্দ্রীয় সরকারি বিজ্ঞপ্তিতে। অযথা কোভিড টিকা মজুত করতেও রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রশাসনকে নিষেধ করা হয়েছে।

Advertisement