Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

মানবাধিকারের প্রশ্ন তুলে দিশা রবির সমর্থনে দাঁড়ালেন গ্রেটা থুনবার্গ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২০ ফেব্রুয়ারি ২০২১ ১৩:৫০
দিশা রবি এবং গ্রেটা থুনবার্গ। ফাইল চিত্র।

দিশা রবি এবং গ্রেটা থুনবার্গ। ফাইল চিত্র।

কৃষক আন্দোলনের পক্ষে সায় দিয়ে গ্রেটা থুনবার্গের টুইট করা ‘টুলকিট’ পোস্ট করে কয়েক দিন আগেই গ্রেফতার হয়েছেন বেঙ্গালুরুর পরিবেশ আন্দোলনকর্মী দিশা রবি। এ বার তাঁর গ্রেফতারি নিয়ে় সরব হলেন গ্রেটা। দিশার পাশে দাঁড়িয়ে মানবাধিকার নিয়ে প্রশ্ন তুললেন সুইডেনের এই পরিবেশ আন্দোলনকর্মী।

গ্রেটার সংস্থা ‘ফ্রাইডেস ফর ফিউচার'(এফএফএফ) এ নিয়ে একটি টুইট করে। #স্ট্যান্ডউইথদিশারবি দিয়ে এফএফএফ শনিবার যে টুইট করেছে তাতে বলা হয়েছে, ‘বাক স্বাধীনতা এবং শান্তিপূর্ণ ভাবে প্রতিবাদ এবং জমায়েত মানবাধিকারের প্রাথমিক শর্ত'। যাঁরা বিপন্ন তাঁদের প্রতি সুবিচার সুনিশ্চিত করতে শান্তিপূর্ণ ভাবে এবং সম্মানের সঙ্গে আওয়াজ তুলবে বলেও জানিয়েছে এফএফএফ।

আরও একটি টুইটে এফএফএফ জানিয়েছে, ‘দিশা এই আন্দোলনের অবিচ্ছেদ্য অংশ। শুধুমাত্র ভারতের পরিবেশ নিয়েই সরব হননি তিনি, দেশের সবচেয়ে প্রান্তিক ও বিপন্ন শ্রেণির হয়েও সরব হয়েছেন'।

Advertisement

শনিবার দিল্লি আদালতে দিশার মামলা নিয়ে শুনানি হওয়ার কথা। সূত্রের খবর, দিশাকে জিজ্ঞাসাবাদের জন্য দিল্লি পুলিশ ফের তাঁকে নিজেদের হেফাজতে নেওয়ার আর্জি জানাতে পারে।

গত ১৩ ফেব্রুয়ারি দিল্লি পুলিশের হাতে গ্রেফতার হন দিশা। তাঁর বিরুদ্ধে দেশদ্রোহের অভিযোগ এনেছে পুলিশ। শুধু তাই নয়, দাবি করা হয়েছে, এই ‘টুলকিট’-এর মাধ্যমে দেশে একটা ষড়যন্ত্র চালানো হচ্ছে। যদিও দিশা বার বারই দাবি করেছেন, তিনি ‘টুলকিট’ বানাননি। গত ৩ ফেব্রুয়ারি ওই টুলকিট-এর দুটো লাইন সম্পাদনা করেছেন। আদালতেও একই কথা জানিয়েছেন দিশা। ইতিমধ্যেই তাঁর গ্রেফতারি নিয়ে বিরোধী দলগুলো কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছে। আওয়াজ উঠেছে নানা মহল থেকে।

আরও পড়ুন

Advertisement