Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Aam Admi Party

কেজরীওয়ালের অঙ্ক মিলিয়ে দিল গুজরাত! কোন শর্ত পূরণ করে জাতীয় দলের মর্যাদা পেল আপ?

নির্বাচনী আইন অনুযায়ী জাতীয় দল হতে গেলে তিনটি শর্তের অন্তত একটি পূরণ করতে হয়। গুজরাতের বিধানসভা নির্বাচনে ১২.৯ শতাংশ ভোট পেয়ে এবং ৫টি আসনে জিতে সেই শর্ত পূরণ করেছে আপ।

কেজরীর গড়া আম আদমি পার্টি এ বার জাতীয় দলের মর্যাদা পেতে চলেছে।

কেজরীর গড়া আম আদমি পার্টি এ বার জাতীয় দলের মর্যাদা পেতে চলেছে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২২ ১১:২৮
Share: Save:

গুজরাতের বিধানসভা ভোটে আসন জয়ের হিসাবে নজর কাড়তে পারেনি আম আদমি পার্টি (আপ)। কিন্তু দ্বিতীয় বার ওই রাজ্যে বিধানসভা ভোটে লড়তে নেমেই অরবিন্দ কেজরীওয়ালের দল প্রায় সাড়ে ১২ শতাংশেরও বেশি ভোট পেয়েছে। জিতেছে ৫টি কেন্দ্রে। আর সেই অঙ্কে ভর করেই এ বার আপ জাতীয় দলের মর্যাদা পেতে চলেছে।

নির্বাচনী আইন অনুযায়ী জাতীয় দল হতে গেলে তিনটি শর্তের অন্তত একটি পূরণ করতে হয়। এক, লোকসভায় অন্তত চারটি রাজ্য থেকে ৬ শতাংশ ভোট পেতে হবে। দুই, লোকসভায় ৩টি রাজ্য থেকে অন্তত ১১টি আসন (মোট আসনের ২ শতাংশ) জিততে হবে এবং আগের জেতা আসনের অন্তত চারটি পুনরায় জিততে হবে। তিন, অন্তত চারটি রাজ্যে ‘রাজ্য দলের’ তকমা পেতে হবে।

গুজরাতের ভোটে এই তৃতীয় শর্তটি পূরণ করতে পেরেছেন কেজরীওয়াল। কোনও রাজ্যে ‘রাজ্য দলের’ তকমা পেতে গেলে সেখানকার বিধানসভা নির্বাচনে ৬ শতাংশ ভোট এবং ২টি আসন পেলেই চলে। দিল্লি এবং পঞ্জাবে ক্ষমতাসীন আপ গত ফেব্রুয়ারিতে গোয়ার বিধানসভা ভোটেও ৬ শতাংশের বেশি ভোট পেয়েছে। ফলে তেজস্বী যাদবের আরজেডি, অখিলেশ সিংহ যাদবের সমাজবাদী পার্টিকে টপকে লোকসভা ভোটের আগে জাতীয় দলের মর্যাদা পেতে চলেছে মাত্র এক দশকের পুরনো রাজনৈতিক দল আপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE