Advertisement
২০ এপ্রিল ২০২৪
Narendra Modi

গুজরাত দাঙ্গা নিয়ে মামলার শুনানি এপ্রিলে

২০০২ সালে গুজরাত দাঙ্গায় রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূমিকা নিয়ে প্রশ্ন উঠলেও ২০১২ সালে মোদীকে ক্লিনচিট দিয়েছিল বিশেষ তদন্তকারী দল বা সিট।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ মার্চ ২০২১ ০৬:৩৫
Share: Save:

গুজরাত দাঙ্গায় নরেন্দ্র মোদীকে ‘ক্লিনচিট’ দেওয়ার বিরোধিতা করে সুপ্রিম কোর্টে নিহত সাংসদ এহসান জাফরির স্ত্রী-র করা মামলাটির শুনানি হবে ১৩ এপ্রিলে। শীর্ষ আদালত আজ জানিয়েছে, জ়াকিয়া জাফরির মামলার শুনানির ওই দিনটি পরিবর্তন করা হবে না।

২০০২ সালে গুজরাত দাঙ্গায় রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূমিকা নিয়ে প্রশ্ন উঠলেও ২০১২ সালে মোদীকে ক্লিনচিট দিয়েছিল বিশেষ তদন্তকারী দল বা সিট। এর বিরোধিতা করে আদালতে যান এহসান জ়াফরির স্ত্রী। গোধরায় সাবরমতী এক্সপ্রেসের কামরায় আগুন লাগানোর ঘটনার পরের দিনেই আমদাবাদের গুলবর্গা সোসাইটিতে দাঙ্গায় যে ৬৮ জনকে খুন করা হয়েছিল, প্রাক্তন কংগ্রেস সাংসদ এহসান জ়াফরি ছিলেন তাঁদের এক জন। সিটের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে গুজরাত হাইকোর্টে গিয়েছিলেন জ়াকিয়া। তবে সেখানে তাঁর আবেদন খারিজ হয়ে যায়। তার পরেই শীর্ষ আদালতে আর্জি জানিয়েছেন তিনি।

জ়াকিয়ার আইনজীবী কপিল সিব্বল আজ শীর্ষ আদালতে আর্জি জানান, এই মামলার শুনানি এপ্রিলের কোনও একটি সময়ে করা হোক। কারণ, মরাঠা সংরক্ষণের মামলা নিয়ে অনেক আইনজীবীই ব্যস্ত রয়েছেন। বিচারপতি এ এম খানউইলকরের বেঞ্চ তা মেনে নিয়েছেন। তবে সলিসিটর জেনারেল তুষার মেহতা গুজরাত সরকারের হয়ে এই প্রস্তাবের বিরোধিতা করেন। আগামী সপ্তাহেই শুনানির জন্য আর্জি জানিয়েছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Supreme Court of India Gujarat Riot
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE