Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Gyanvapi Mosque

Gyanvapi Mosque: মসজিদ কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আবার আবেদন, সোমবারই শুনবে বারাণসী আদালত

জ্ঞানবাপী মসজিদে প্রার্থনা করার আর্জি জানিয়ে স্বামী অভিমুক্তেশ্বরানন্দের করা আবেদন গ্রহণ করেছে বারাণসী জেলা আদালত।

জ্ঞানবাপী মসজিদ।

জ্ঞানবাপী মসজিদ। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ১২:৫৭
Share: Save:

জ্ঞানবাপী মসজিদ নিয়ে আইনি লড়াই অব্যাহত। তার মধ্যেই সোমবার মসজিদ চত্বরের বিতর্কিত অংশে ওজু করার জন্য মসজিদ পরিচালনা কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আবেদন শুনবে বারাণসী আদালত।

সোমবারের শুনানিতে স্পেশাল চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সমর্থমা নাগেশ বর্মা সিদ্ধান্ত নেবেন যে, অঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটির যুগ্ম সম্পাদক এবং ওজুখানায় ওজু করা শতাধিক ব্যক্তির বিরুদ্ধে মামলা করার আবেদন বজায় রাখা যায় কি না।

পাশাপাশি জ্ঞানবাপী মসজিদে প্রার্থনা করার আর্জি জানিয়ে স্বামী অভিমুক্তেশ্বরানন্দের করা আবেদন গ্রহণ করবে বারাণসী জেলা আদালত। আদালতে গ্রীষ্মের ছুটি থাকায় অবকাশকালীন বেঞ্চের কাছে শুনানির আবেদন জানানো হয়েছে।

ওজু হল নামাজের আগে শরীর শুদ্ধিকরণের একটি প্রক্রিয়া। ওজু করার সময় শরীরের বিভিন্ন অঙ্গকে জল দিয়ে পরিষ্কার করা হয়। ২০২১-এর অগস্ট মাসে পাঁচ হিন্দু মহিলা জ্ঞানবাপীর ‘মা শৃঙ্গার গৌরী’ (ওজুখানা ও তহখানা নামে পরিচিত) এবং মসজিদের অন্দরের পশ্চিমের দেওয়ালে দেবদেবীর মূর্তির অস্তিত্বের দাবি করে তা পূজার্চনার অনুমতি চেয়েছিলেন বারাণসী দায়রা আদালতে। এর পর দায়রা আদালত নিযুক্ত কমিটি মসজিদের অন্দরে সমীক্ষা ও ভিডিয়োগ্রাফির নির্দেশ দিয়ে পর্যবেক্ষক দল গঠন করে।

আদালতের নির্দেশিত জরিপের সময় মসজিদের ওজুখানায় থাকা গম্বুজাকৃতি কাঠামো আসলে একটি শিবলিঙ্গ বলে দাবি করেন হিন্দু মামলাকারীরা। তবে মসজিদ পরিচালনা কমিটির পক্ষ থেকে জানানো হয় যে, এটি আসলে একটি ঝরনা ছাড়া আর কিছুই নয়।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Gyanvapi Mosque varanasi Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE