×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

কৃষক বিক্ষোভ: পঞ্জাব-হরিয়ানা তরজা, খট্টরের আক্রমণ নিয়ে পাল্টা তোপ অমরিন্দরের

সংবাদ সংস্থা
চণ্ডীগড়২৮ নভেম্বর ২০২০ ১৮:১৮
কৃষক বিক্ষোভ নিয়ে তরজা মনোহরলাল খট্টর এবং ক্যাপ্টেন অমরিন্দর সিংহের মধ্যে।

কৃষক বিক্ষোভ নিয়ে তরজা মনোহরলাল খট্টর এবং ক্যাপ্টেন অমরিন্দর সিংহের মধ্যে।

কৃষকদের ‘দিল্লি চলো’ অভিযানকে কেন্দ্র করে কংগ্রেস শাসিত পঞ্জাব এবং বিজেপি শাসিত হরিয়ানার মধ্যে রাজনৈতিক তরজা চরমে।

শনিবার পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংহকে তীব্র আক্রমণ করে হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টরের মন্তব্য, মুখ্যমন্ত্রীর দফতরের আধিকারিকরাই প্রতিবাদ মিছিলের নেতৃত্বে। তাঁর দাবি, শুধু মাত্র পঞ্জাবের কৃষকরাই বিক্ষোভে যোগ দিয়েছেন, হরিয়ানার কৃষকরা তাতে অংশগ্রহণ করেননি। খট্টরের বিরুদ্ধে পাল্টা তোপ দেগেছেন অমরিন্দর সিংহও। খট্টরের ফোনই তিনি ধরবেন না বলে জানিয়েছেন।

কৃষকদের ‘লং মার্চ’ শুরু হওয়ার দিন থেকে পঞ্জাব এবং হরিয়ানা দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর মধ্যে আক্রমণ এবং প্রতি আক্রমণের পর্ব শুরু হয়েছে। শনিবার খট্টর বলেন, ‘‘পঞ্জাবের কৃষকরা প্রতিবাদ করছেন। হরিয়ানার কৃষকরা তা থেকে দূরে। আমি হরিয়ানার কৃষক এবং পুলিশকে সংযম দেখানোর জন্য ধন্যবাদ জানাচ্ছি। পঞ্জাবের মুখ্যমন্ত্রী এই প্রতিবাদে হাওয়া দিচ্ছেন। তাঁর দফতরের আধিকারিকরা এই প্রতিবাদের নেতৃত্বে রয়েছেন।’’ খট্টর ফের দাবি করেছেন, অমরিন্দরের সঙ্গে তিনি যোগাযোগ করার চেষ্টা করলেও উল্টো দিক থেকে কোনও প্রতিক্রিয়া পাননি।

Advertisement

আরও পড়ুন: করোনা আবহে অযোধ্যায় রামের ‘বরযাত্রা’ বাতিল করল ভিএইচপি

খট্টরকে নিশানা করে অমরিন্দর সিংহের তোপ, ‘‘কী বলতে উনি জানে না তাই এ সব উনি বলছেন। পঞ্জাব রাজ্যের কৃষকদের আটকাচ্ছে না কারণ বিক্ষোভ দেখানো তাদের অধিকার। আপনি কেন আটকাচ্ছেন? আমরা আটকাচ্ছি না, দিল্লি আটকাচ্ছে না তা হলে আপনি আটকানোর কে? উনি আমাকে ১০ বার ফোন করতে পারেন। কিন্তু আমি ওঁর ফোন ধরব না’’

আরও পড়ুন: লালা কোথায়? কয়লা-কাণ্ডে রাজ্য জুড়ে সিবিআই তল্লাশি

কৃষকদের মিছিলে লাঠিচার্জ, কাঁদানে গ্যাসের শেল ছোড়া এবং ঠান্ডায় জলকামান ব্যবহার করা নিয়ে হরিয়ানা পুলিশের বিরুদ্ধে সমালোচনার ঝড় উঠেছে। এ নিয়ে আগেই প্রতিক্রিয়া দেন ক্যাপ্টেন অমরিন্দর। কৃষকদের উপর ‘অত্যাচার’ না চালানোর জন্য তিনি খট্টরের আছে ‘আবেদন’ জানান টুইটারে। দুই রাজ্যের দুই মুখ্যমন্ত্রীর মধ্যে তরজার মধ্যেই কৃষক বিক্ষোভ ইস্যুতে বিজেপিকে আক্রমণ করেছেন অখিলেশ যাদব।

Advertisement