Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Cheating in Exam

বোর্ডের পরীক্ষায় অবাধে গণটোকাটুকিতে সাহায্য করছিলেন শিক্ষকরাই! হরিয়ানায় ধৃত ১৫

পুলিশ সূত্রে খবর, প্রশ্নপত্র ফাঁস করার অভিযোগ উঠেছে ওই স্কুলেরই কয়েক জন শিক্ষকের বিরুদ্ধে। দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা চলছে গত কয়েক দিন ধরেই।

হরিয়ানায় পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস। ছবি: সংগৃহীত।

হরিয়ানায় পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ১২:৫৩
Share: Save:

উত্তরপ্রদেশ এবং রাজস্থানের পর এ বার হরিয়ানাতেও দশমের বোর্ড পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনা প্রকাশ্যে এল। শুধু প্রশ্নপত্র ফাঁসই নয়, একটি স্কুলে অবাধে টোকাটুকির ঘটনায় পরীক্ষার্থীদের সাহায্য করার অভিযোগ উঠল শিক্ষদের বিরুদ্ধে। এই ঘটনায় ইতিমধ্যেই ১৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

পুলিশ সূত্রে খবর, প্রশ্নপত্র ফাঁস করার অভিযোগ উঠেছে ওই স্কুলেরই কয়েক জন শিক্ষকের বিরুদ্ধে। দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা চলছে গত কয়েক দিন ধরেই। তার পাশাপাশি, ওই পরীক্ষাগুলির প্রশ্নপত্র ফাঁসেরও অভিযোগ উঠছে। এমনকি, রাজ্যের বেশ কিছু স্কুলে অবাধে নকল করার ঘটনাও প্রকাশ্যে এসেছে। প্রশ্নপত্র ফাঁস, পরীক্ষায় অবাধে নকল, পরীক্ষার্থীদের বাইরে থেকে টুকলি সরবরাহ করা— এ রকম বেশ কিছু ঘটনা ঘিরে গত দু’দিন ধরেই হরিয়ানায় শোরগোল চলছে। রাজ্যের শিক্ষাব্যবস্থা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে।

একের পর এক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস এবং অবাধে নকল করার ঘটনায় যখন গোটা রাজ্য তোলপাড়, পরিস্থিতি সামাল দিতে খোদ আসরে নেমেছেন মধ্যশিক্ষা বোর্ডের প্রধান। বেশ কয়েকটি দল গঠন করে পরীক্ষাকেন্দ্রগুলিতে আচমকা অভিযান চালানো হচ্ছে। বৃহস্পতিবার ছিল বোর্ডের ইংরাজি পরীক্ষা। সেই পরীক্ষা চলাকালীন নুহতে বেশ কয়েকটি স্কুলে অভিযান চালানো হয়। পরীক্ষার্থীদের নকলে সাহায্য করার অভিযোগে কয়েক জন শিক্ষককে গ্রেফতার করা হয়। শিক্ষা দফতর সূত্রে খবর, এই শিক্ষকদের মোবাইলে প্রশ্নপত্রের ছবিও মিলেছে। প্রাথমিক ভাবে পুলিশ মনে করছে, নুহ থেকেই বোর্ড পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হচ্ছে। এখন সেই চক্রটিকে ধরার জন্য চেষ্টা চালানো হচ্ছে। ধৃত শিক্ষকদের জেরা করে এ বিষয়ে তথ্য জানারও চেষ্টা করা হচ্ছে বলে পুলিশ সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cheating in Exam Haryana
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE