Advertisement
২১ মে ২০২৪
Heat Waves will Affect India

তাপপ্রবাহের শিকার হবে দেশের ৩০ লক্ষ মানুষ! হবে শস্যহানি, মৃত্যু, আশঙ্কার কথা শোনাল নয়া রিপোর্ট

রিপোর্ট মোতাবেক, দেশের ৯০ শতাংশ মানুষ প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে তাপপ্রবাহের শিকার হবেন। তাপপ্রবাহের প্রত্যক্ষ প্রভাবের মধ্যে রয়েছে ব্যাপক মাত্রায় শস্যহানি, এমনকি মৃত্যুর আশঙ্কাও।

Heat waves will affect more than 300 million people by 2050, study says

তাপপ্রবাহের শিকার হবে দেশের ৩০ লক্ষ মানুষ! বলছে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের রিপোর্ট। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৩ ১৪:৪৭
Share: Save:

তাপপ্রবাহ বিচ্ছিন্ন কোনও ঘটনা নয়। বরং তা ভারতে আরও প্রভাব বিস্তার করতে চলেছে। এমনই আশঙ্কার কথা শোনাল কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষা। ওই সমীক্ষায় বলা হচ্ছে, ২০৫০ সালের মধ্যে দেশের অন্তত ৩০ লক্ষ মানুষের উপর তাপপ্রবাহের প্রভাব পড়তে চলেছে। এ-ও বলা হচ্ছে যে, তাপপ্রবাহের কারণে ২১০০ সালের মধ্যে দেশের ৬০ লক্ষ মানুষের জীবনযাত্রার মান আরও নিম্নগামী হবে।

রিপোর্ট মোতাবেক দেশের ৯০ শতাংশ মানুষ প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে তাপপ্রবাহের শিকার হতে চলেছেন। তাপপ্রবাহের প্রত্যক্ষ প্রভাবের মধ্যে রয়েছে ব্যাপক মাত্রায় শস্যহানি, এমনকি মৃত্যুর আশঙ্কাও। রিপোর্টটি তৈরি করেছেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষক রমিত দেবনাথ। তাপপ্রবাহ একটি অঞ্চলে এবং সেখানে বসবাসকারী মানুষের উপর কী ধরনের প্রভাব ফেলে, তা নিয়ে গবেষণা করেই রিপোর্টটি তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন গবেষক। সমীক্ষায় প্রকাশ, তাপপ্রবাহের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে দিল্লি।

সচরাচর কোনও এলাকার তাপমাত্রা ৪০ ডিগ্রির উপরে থাকলে এবং তা গড় স্বাভাবিক তাপমাত্রার তুলনায় ৫ ডিগ্রি বেশি হলে আবহবিজ্ঞানের পরিভাষায় তাকে তাপপ্রবাহ বলা হয়। তবে এই শর্তগুলি পূরণ না হলেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে। গত কয়েক বছরে ভারতে তাপপ্রবাহের সতর্কতা পাওয়া দিনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এই রিপোর্ট তাপের দহনে জ্বলা দেশে উদ্বেগ আরও বৃদ্ধি করল বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE