×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জুলাই ২০২১ ই-পেপার

বরফের চাদরে ঢেকে গিয়েছে অটল টানেল, উদ্ধার আটকে পড়া ৩০০ পর্যটক

সংবাদ সংস্থা
শিমলা ০৩ জানুয়ারি ২০২১ ১৫:৩৩
অটল টানেল ঢেকে গিয়েছে বরফে। ছবি: টুইটার

অটল টানেল ঢেকে গিয়েছে বরফে। ছবি: টুইটার

প্রবল তুষারপাতে অটল টানেলের রাস্তায় আটকে পড়া ৩০০ পর্যটককে উদ্ধার করল হিমাচল প্রদেশ পুলিশ। শনিবার সকালে কোনও কোনও পর্যটক রাস্তা পেরিয়ে গেলেও সন্ধ্যা থেকে অত্যধিক তুষারপাতের ফলে তাঁরা রাস্তায় আটকে পড়েন। মানালি ফেরার পথে লাহুলেই আটকে যায় তাঁদের গাড়ি। তারপর লাহুল-স্পিতি পুলিশ কুলু পুলিশের সঙ্গে যৌথ ভাবে গাড়ি পাঠায় পর্যটকদের উদ্ধার করতে।

পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, রাস্তা অত্যন্ত পিচ্ছিল হওয়ায় মানালি যাওয়ার পথে এই গাড়িগুলি আটকে পড়েছিল। প্রায় ৭০টি গাড়ি, একটি ৪৮ আসনের বাস, ২৪ আসনের পুলিশ বাস ঘটনাস্থলে যায় পর্যটকদের উদ্ধার করতে। শনিবার সন্ধ্যা থেকে উদ্ধার কাজ শুরু হওয়ার পর, মধ্যরাত পর্যন্ত এই কাজ চলে।

পুলিশ জানিয়েছে, অটল টানেলের দক্ষিণ অংশে রাত সাড়ে ১২টার মধ্যে সমস্ত পর্যটককে উদ্ধার করা হয়েছে। পাশাপাশি, মানালি প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, এই গোটা রাস্তার মধ্যে কোথাও আর কোনও পর্যটক আটকে রয়েছেন কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

Advertisement



আবহাওয়া দফতরের খবর অনুসারে, আগামী কয়েকদিন অটল টানেলের আশপাশে তুষারপাত হবে। মঙ্গলবার হিমাচল প্রদেশে তুষারপাতের কথা বলে হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। জানুয়ারি মাসের ৩ থেকে ৫ তারিখের মধ্যে ও ৮ তারিখে বৃষ্টি ও তুষারপাতের আশঙ্কা রয়েছে বলেও জানিয়েছে হাওয়া অফিস।

অটল টানেল প্রায় ৯.০২ কিলোমিটার দীর্ঘ একটি সুড়ঙ্গপথ যেটির উচ্চতা ১৩ হাজার ফুট। একদিকে লাহুল-স্পিতি জেলা ও অন্যদিকে কুলু, মানালি জেলার মধ্যে সংযোগ স্থাপন করছে এই সুড়ঙ্গ পথ।

আরও পড়ুন: বাবা ৭০ হাজার টাকায় বিক্রি করে দিলেন এক মাসের সন্তানকে!

আরও পড়ুন: ​গোয়ালঘর থেকে আদালত, প্রথম চেষ্টাতেই বিচারক রাজস্থানের দুধওয়ালার মেয়ে

Advertisement