Advertisement
১১ মে ২০২৪
COVID-19

সংক্রমণ বাড়তেই অক্সিজেন সিলিন্ডার, পরিমাপক যন্ত্রের চাহিদা তিন গুণ বেড়েছে দিল্লিতে

সংক্রমণ পরিস্থিতি এতটাই উদ্বেগজনক জায়গায় পৌঁছেছে তাতে যে সব পরিবার কোভিড আক্রান্ত হচ্ছে তাদের প্রত্যেককে পাল্‌স অক্সিমিটার দেওয়ার কথা ভাবা হচ্ছে

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২১ ১৩:২১
Share: Save:

দিল্লিতে করোনা সংক্রমণ উত্তরোত্তর বাড়তে শুরু করায় পাল্লা দিয়ে চাহিদা বাড়ছে অক্সিজেন সিলিন্ডার এবং অক্সিজেন পরিমাপক যন্ত্রের। গত কয়েক দিনে এগুলোর চাহিদা তিন গুণ বেড়ে গিয়েছে।

জানা যাচ্ছে, এই পরিস্থিতিতে অক্সিজেন কনসেনস্ট্রেটর-এর দাম দাঁড়িয়েছে ৩৫-৬০ হাজার। ভাড়াও পাওয়া যাচ্ছে। যার জন্য প্রতি মাসে ভাড়া দিতে ৫-৬ হাজার টাকা। অন্য দিকে, ছোট অক্সিজেন সিলিন্ডার বাজারে বিকোচ্ছে ৬ হাজার টাকায়। শেষ হয়ে যাওয়ার পর পুনরায় ভর্তি করতে খরচ করতে হচ্ছে ২০০ টাকা। ভাড়াও পাওয়া যাচ্ছে এই সিলিন্ডার। তার ভাড়া প্রতি মাসে আড়াই থেকে তিন হাজার টাকা।

চিকিৎসা সংক্রান্ত যন্ত্রপাতি সরবরাহকারী দিল্লির এক সংস্থা জানিয়েছে, আগে প্রতি সপ্তাহে একটা অথবা দুটো অক্সিজেন কনসেনট্রেটর সরবরাহ করা হত। কিন্তু এখন সেই সংখ্যাটা প্রতি দিন ২৮-৩০টায় দাঁড়িয়েছে। ওই সংস্থার এক আধিকারিকের কথায়, “মানুষ এত আতঙ্কিত হয়ে পড়ছেন যে তাঁরা একটা ব্যাকআপ হিসেবে এগুলো রাখতে চাইছে। ফলে এগুলোর চাহিদা হু হু করে বাড়ছে। এমন পরিস্থিতি যে সরবরাহের জন্য বাইরে থেকে আমাদেরও কিনতে হচ্ছে।”

দিল্লির এক বেসরকারি হাসপাতালে পালমোনোলজি বিভাগের প্রধান চিকিৎসক বিকাশ মৌর্য জানিয়েছেন, করোনায় গুরুতর অসুস্থের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। ফলে হাসপাতালগুলোতে উপচে পড়ছে রোগীর সংখ্যা। বেশির ভাগই শ্বাসকষ্টের উপসর্গ নিয়ে ভর্তি হচ্ছেন। তাঁর কথায়, “এই পরিস্থিতি যদি বজায় থাকে তা হলে মুম্বইয়ের মতো অবস্থার মুখোমুখি হতে হবে দিল্লিকে।”

সংক্রমণ পরিস্থিতি এতটাই উদ্বেগজনক জায়গায় পৌঁছেছে যে সোমবার দিল্লি সরকার জানিয়েছে, যে সব পরিবার কোভিড আক্রান্ত হচ্ছে তাদের প্রত্যেককে পাল্‌স অক্সিমিটার দেওয়ার কথা ভাবা হচ্ছে। দিল্লিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১১ হাজার মানুষ। ৪৮ ঘণ্টায় প্রায় ২০ হাজার। সোমবার এক দিনে মৃত্যু হয়েছে ৭২ জনের। মোট আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ৭ লক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi COVID-19 Oxygen Cylinder
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE