Advertisement
১৮ মে ২০২৪
Karnataka

Hijab Row: হিজাব বিতর্কের মধ্যেই ‘হামলা’

কর্নাটকে হাই কোর্টে আবেদনকারী সেই ছাত্রী হাজ়রা শিফা এ বার তাঁর পরিবারের উপর হামলার অভিযোগ আনলেন।

সঙ্ঘ পরিবারের সঙ্গে জুড়ে থাকা ওই দুষ্কৃতীদের দিকে আঙুল উঠেছে।

সঙ্ঘ পরিবারের সঙ্গে জুড়ে থাকা ওই দুষ্কৃতীদের দিকে আঙুল উঠেছে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২২ ১০:০৫
Share: Save:

স্কুল-কলেজে হিজাব নিষিদ্ধ করার বিরোধিতা করে আদালতে গিয়েছেন। কর্নাটকে হাই কোর্টে আবেদনকারী সেই ছাত্রী হাজ়রা শিফা এ বার তাঁর পরিবারের উপর হামলার অভিযোগ আনলেন। গতকাল গভীর রাতে ওই ছাত্রী জানান, হিজাব পরা নিয়ে তাঁর অবস্থানের কারণেই একদল দুষ্কৃতী তাঁর ভাইকে ব্যাপক মারধর করেছে। তাঁকে হাসপাতালে ভর্তি করাতে হয়েছে। এ ছাড়া, তাঁদের সম্পত্তিও নষ্ট করা হয়েছে। সঙ্ঘ পরিবারের সঙ্গে জুড়ে থাকা ওই দুষ্কৃতীদের দিকে আঙুল তুলে ব্যবস্থা নেওয়ার দাবি তুলেছেন ওই ছাত্রী। প্রশ্ন তুলেছেন, এর পর হামলার শিকার কে হবেন? উদুপি জেলার মালপের বিসমিল্লা হোটেলে গতকাল রাত ৯টা নাগাদ সইফ নামে ওই যুবককে মারধর করা হয়েছে। এই ঘটনায় তিন জনের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। মালপে থানার এক আধিকারিক এক বেসরকারি সংবাদমাধ্যমকে জানান, হামলাকারীরা ২০-৩০ জন ছিল। এদের অনেকেই সইফের পরিচিত।

এরই মধ্যে রবিবার রাতে শিমোগায় বজরং দল কর্মী হর্ষের হত্যায় জড়িত থাকার অভিযোগে ৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ, আটক করা হয়েছে ১২ জনকে। ধৃত সকলেরই অপরাধের রেকর্ড রয়েছে বলে জানিয়েছে পুলিশ। বজরং দলের কর্মীকে হত্যার ঘটনার পরেই উত্তেজনা ছড়ায় শিমোগায়। আজ সেখানে কার্ফুর মেয়াদ দু’দিনের জন্য বাড়ানো হয়েছে। বজরং দলের কর্মীর হত্যার ঘটনায় কংগ্রেসকে দায়ী করেছেন বিজেপি সাংসদ এমপি রেণুকাচার্য। এই মামলা এনআইএ-র হাতে তুলে দেওয়ার জন্য রাজ্যের কাছে দাবি জানন তিনি। এই হত্যার ঘটনার সঙ্গে হিজাব বিতর্কের যোগ খারিজ করেছে রাজ্য সরকার। তবে রাজ্যের এক মন্ত্রী জানান, হিজাব বিতর্ক-সহ সব দিকই খতিয়ে দেখা হচ্ছে।

এ দিকে হিজাব বিতর্ক নিয়ে আজ শুনানিতে কর্নাটক হাই কোর্টে রাজ্য সরকার জানিয়েছে, ভারতে হিজাব পরায় কোনও বাধা না থাকলেও কোনও কোনও প্রতিষ্ঠানে বিধিনিষেধ রয়ে গিয়েছে। কর্নাটকের অ্যাডভোকেট জেনারেল বলেছেন, কেউ চাইলে হিজাব পরতেই পারেন, তবে প্রাতিষ্ঠানিক নিয়মের কথা মাথায় রেখে চলতে হবে। হাই কোর্ট আজ জানিয়েছে, হিজাব বিতর্ক নিয়ে শুনানি এই সপ্তাহেই শেষ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Karnataka Hijab Row hijab
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE