Advertisement
১৬ মে ২০২৪
hijab

Hijab: তিলক কেটে কলেজে নয়, হিজাব বিতর্কের মধ্যেই নয়া নির্দেশিকা ঘিরে উত্তেজনা কর্নাটকে

চলতি সপ্তাহেই হিজাব-মামলার অন্তর্বর্তী নির্দেশে কর্নাটক হাই কোর্ট হিজাব এবং গেরুয়া স্কার্ফ পরে শিক্ষাপ্রতিষ্ঠান চত্বরে ঢোকার বিষয়ে সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে। তিলক বা সিঁদুর সেই তালিকায় নেই। তা সত্বেও কেন কলেজ কর্তৃপক্ষ তিলক পরার উপর নিষেধাজ্ঞা জারি করা করলেন, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

হিজাবের পর এ বার তিলক-বিতর্ক কর্নাটকের কলেজে।

হিজাবের পর এ বার তিলক-বিতর্ক কর্নাটকের কলেজে। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২২ ১১:১৫
Share: Save:

কর্নাটকের শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরে মুসলিম ছাত্রীদের ক্লাস করার অধিকার নিয়ে মামলা চলছে। তারই মধ্যে বিজয়পুরার ইন্দি শহরের একটি কলেজে এক ছাত্রকে কপালে তিলক কেটে ক্লাসে ঢুকতে বাধা দেওয়ার ঘটনায় উত্তেজনা তৈরি হয়েছে।

কলেজ কর্তৃপক্ষের তরফে বলা হয়েছে, হিজাব বা গেরুয়া স্কার্ফের মতোই তিলকের মতো ধর্মীও চিহ্নও শিক্ষাপ্রতিষ্ঠানে বিতর্ক তৈরি করতে পারে। বিষয়টি নিয়ে কলেজের শিক্ষক এবং কর্মীদের সঙ্গে পড়ুয়াদের একাংশের বচসা হয়। চলতি সপ্তাহেই হিজাব-মামলার অন্তর্বর্তী নির্দেশে কর্নাটক হাই কোর্ট হিজাব এবং গেরুয়া স্কার্ফ পরে শিক্ষাপ্রতিষ্ঠান চত্বরে ঢোকার বিষয়ে সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে। তিলক বা সিঁদুর সেই তালিকায় নেই। তা সত্বেও কেন কলেজ কর্তৃপক্ষ তিলক পরার উপর নিষেধাজ্ঞা জারি করা করলেন, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

প্রসঙ্গত, কর্নাটক হাই কোর্টে হিজাব মামলার শুনানির সময় মুসলিম ছাত্রীদের আইনজীবীরা তিলক, সিঁদুর, চুড়ি এমনকি শিখ পড়ুয়াদের পাগড়ি পরে শিক্ষাপ্রতিষ্ঠানে ঢোকা নিয়েও প্রশ্ন তুলেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

hijab Hijab Row Karnataka Tilak
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE