Advertisement
২০ এপ্রিল ২০২৪
Himachal Pradesh Assembly Election

নড্ডার রাজ্য হিমাচলে বিধানসভা ভোটের দিন ঘোষণা, মোদী এবং শাহের পরীক্ষার সূচি পরে

২০১৭ সালেও হিমাচল প্রদেশের ভোট ঘোষণার দু’সপ্তাহ পরে গুজরাতের বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা করা হয়েছিল। যদিও ২০১৩-য় একই সময় ঘোষিত হয়েছিল দুই রাজ্যের বিধানসভা ভোটের নির্ঘণ্ট।

নড্ডা, মোদী এবং শাহ।

নড্ডা, মোদী এবং শাহ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২২ ১৫:৫৩
Share: Save:

একই সঙ্গে গুজরাত ও হিমাচলের ভোট ঘোষণা হওয়ার কথা ছিল। কিন্তু পাঁচ বছর আগের ধারা বজায় রেখে শুক্রবার শুধু হিমাচলের ভোটের নির্ঘণ্টই ঘোষণা করল নির্বাচন কমিশন। ভোট হবে ১২ নভেম্বর। গণনা ডিসেম্বরের ৮ তারিখ।

মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার শুক্রবার সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, বিজেপি সভাপতি জেপি নড্ডার রাজ্য হিমাচলে আগামী ১৭ অক্টোবর নির্বাচন সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হবে। হবে। সেদিন থেকেই শুরু হবে মনোনয়ন প্রক্রিয়া। চলবে ২৫ অক্টোবর পর্যন্ত। ২৯ অক্টোবর মনোনয়ন পরীক্ষা হবে। গুজরাতে বিধানসভা ভোটের নির্ঘণ্ট আগামী কয়েক দিনের মধ্যেই ঘোষিত হবে বলে জানিয়েছে কমিশন।

৬৮ আসনের হিমাচল প্রদেশ বিধানসভার ভোটগ্রহণ হবে এক দফাতেই। গত ১৫ মে মুখ্য নির্বাচন কমিশনারের দায়িত্ব নিয়েছিলেন রাজীব। তাঁর জমানায় এই প্রথম কোনও বিধানসভা নির্বাচন হচ্ছে। প্রসঙ্গত, ২০১৭ সালে ৯ এবং ১৪ ডিসেম্বর দু’দফায় গুজরাতে বিধানসভা ভোট হয়েছিল। পাহাড়ি রাজ্য হিমাচলে সে বারও শীত পড়ার আগেই ৯ নভেম্বর এক দফায় বিধানসভা ভোট হয়। দু’রাজ্যেই ভোটের গণনা হয়েছিল একই সঙ্গে, ১৮ ডিসেম্বর।

তাৎপর্যপূর্ণ ভাবে ২০১৭ সালেও গুজরাত এবং হিমাচলে আলাদা ভাবে ভোটের ঘোষণা করা হয়েছিল। যদিও হিমাচলের ভোট ঘোষণার দু’সপ্তাহ পরে গুজরাতের ভোট ঘোষণা করা হয়েছিল সে সময়। যদিও ২০১৩-য় একই সময় ঘোষিত হয়েছিল দুই রাজ্যের বিধানসভা ভোটের নির্ঘণ্ট।

গত কয়েক দশক ধরেই হিমাচলে ক্ষমতার পালাবদলের রাজনৈতিক ধারা রয়েছে। ২০১৭-য় কংগ্রেস সরকারের পতন ঘটিয়ে শিমলার কুর্সি দখল করেছিল নড্ডার দল। বিজেপি ৪৪ এবং কংগ্রেস ২১টি আসনে জিতেছিল। সিপিএম ১ এবং নির্দল প্রার্থীরা ২টি বিধানসভা কেন্দ্রে জিতেছিলেন সে সময়। যদিও বিজেপির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রেমকুমার ধুমল ভোটে হারায় জয়রাম ঠাকুরের হাতে যায় ক্ষমতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE