Advertisement
১৬ জুন ২০২৪
Terrorism

জইশের হয়ে কাশ্মীরে জঙ্গি কার্যকলাপে জড়িত ‘পাফ’! ফ্যাসিবাদী সংগঠনকে নিষিদ্ধ করল কেন্দ্র

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের দাবি, কাশ্মীর ছাড়া বহু রাজ্যের রাজনৈতিক ব্যক্তিত্ব, সাধারণ মানুষ ও নিরাপত্তারক্ষী বাহিনীকে হুমকি দিচ্ছে পাফ। যুবকদের অস্ত্রচালনার প্রশিক্ষণও দিচ্ছে তারা।

মাস কয়েক আগে কুলগ্রামের এক স্কুলশিক্ষিকাকে খুনের ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ উঠেছে লস্কর জঙ্গি আরবাজ আহমেদ মিরের বিরুদ্ধে।

মাস কয়েক আগে কুলগ্রামের এক স্কুলশিক্ষিকাকে খুনের ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ উঠেছে লস্কর জঙ্গি আরবাজ আহমেদ মিরের বিরুদ্ধে। পিটিআইয়ের তোলা ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ১৭:৫৯
Share: Save:

কাশ্মীর-সহ দেশের বিভিন্ন রাজ্যে সন্ত্রাসবাদী কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে পিপল’স অ্যান্টি-ফ্যাসিস্ট ফ্রন্ট (পাফ)-কে নিষিদ্ধ ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের দাবি, পাকিস্তানের জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের হয়ে বকলমে এ দেশে সন্ত্রাসমূলক কার্যকলাপ চালাচ্ছে পাফ। এ ছাড়া, লস্কর-ই-তইবার সদস্য আরবাজ আহমেদ মিরকে জঙ্গি হিসাবে ঘোষণা করেছে মন্ত্রক।

একটি বিবৃতি জারি করে মন্ত্রক জানিয়েছে, কাশ্মীর ছাড়াও দেশের বহু রাজ্যের রাজনৈতিক ব্যক্তিত্ব, সাধারণ মানুষ এবং নিরাপত্তারক্ষী বাহিনীকে নিয়মিত হুমকি দিচ্ছে পাফ। অন্য জঙ্গি সংগঠনের সঙ্গে মিলে উপত্যকার যুবকদের অস্ত্রচালনা এবং বিস্ফোরক ব্যবহারে প্রশিক্ষণও দিচ্ছে তারা। সে কারণে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন (ইউএপিএ)-র তাদের নিষিদ্ধ ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই একই আইনে মিরের বিরুদ্ধেও পদক্ষেপ করেছে নরেন্দ্র মোদী সরকার।

মন্ত্রকের দাবি, জম্মু ও কাশ্মীরের বাসিন্দা হলেও মির এই মুহূর্তে পাকিস্তানে বসবাস করছেন। মাস কয়েক আগে কুলগ্রামের এক স্কুলশিক্ষিকাকে খুনের ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগও উঠেছে মিরের বিরুদ্ধে। এ ছাড়া, কাশ্মীর উপত্যকায় সংগঠিত ভাবে জঙ্গিদের মদতেও তাঁর নাম রয়েছে। সীমান্তের ও পার থেকে এ দেশে বিস্ফোরক সরবরাহে মিরের হাত রয়েছে বলেও মনে করে স্বরাষ্ট্র মন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Terrorism Kashmir Jaish-e-Mohammed
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE