Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Service Charge

Service charge: হোটেল-রেস্তরাঁয় ক্রেতার কাছ থেকে পরিষেবা ফি আদায় করা যাবে না, সাফ জানাল কেন্দ্র

কেন্দ্রের নির্দেশিকায় স্পষ্ট করে দেওয়া হয়েছে, কোনও ক্রেতা হোটেল বা রেস্তরাঁর কর্মীদের বকশিশ দিতে চাইলে তা সম্পূর্ণ তাঁদের ব্যক্তিগত বিষয়।

রেস্তরাঁর খাবারে চাপানো যাবে না পরিষেবা ফি

রেস্তরাঁর খাবারে চাপানো যাবে না পরিষেবা ফি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুলাই ২০২২ ১৮:৫৩
Share: Save:

হোটেল বা রেস্তরাঁয় খাবারের বিলের উপর আর পরিষেবা ফি চাপানো যাবে না। সোমবার সাফ জানিয়ে দিল কেন্দ্র। ক্রেতাদের স্বস্তি দিয়ে কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ নির্দেশিকা জারি করে স্পষ্ট জানিয়ে দিয়েছেন, কোনও রেস্তরাঁ বা হোটেল ক্রেতাদের থেকে সার্ভিস চার্জ আদায় করতে পারবে না। যদি কোনও হোটেল কিংবা রেস্তরাঁ নির্দেশিকা অগ্রাহ্য করে পরিষেবা ফি আদায় করে, সে ক্ষেত্রে জাতীয় ক্রেতা সুরক্ষা হেল্পলাইনের নম্বরে ফোন করে অভিযোগ জানাতে পারবেন ক্রেতারা।

কেন্দ্রের নির্দেশিকায় এ-ও স্পষ্ট করে দেওয়া হয়েছে, কোনও ক্রেতা হোটেল বা রেস্তরাঁর কর্মীদের বকশিশ দিতে চাইলে তা সম্পূর্ণ তাঁদের ব্যক্তিগত বিষয়। কিন্তু আলাদা ভাবে ক্রেতাদের থেকে কোনও বাড়তি টাকা আদায় করা যাবে না। হোটেল বা রেস্তরাঁর বিলে যদি আগে থেকেই পরিষেবা ফি থেকে থাকে, তা হলে তা অবিলম্বে সরাতে হবে।

কেন্দ্রের তরফে আগেও এ নিয়ে নির্দেশিকা জারি করা হয়েছিল। জাতীয় ক্রেতা সুরক্ষা হেল্পলাইনে এই ধরনের পরিষেবা ফি বাবদ অতিরিক্ত টাকা চাওয়ার অভিযোগ আসছিল বিভিন্ন রেস্তরাঁর বিরুদ্ধে। কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ এ বার স্পষ্ট জানিয়ে দিয়েছেন, নির্দেশ অমান্য করে কোনও হোটেল কিংবা রেস্তরাঁ মূল বিলের সঙ্গে যদি পরিষেবা ফি যোগ করে, তা হলে জাতীয় ক্রেতা সুরক্ষা হেল্পলাইনের ‘১৯১৫’ নম্বরে ফোন করে অভিযোগ দায়ের করতে পারবেন ক্রেতারা। প্রয়োজনে মামলাও রুজু করা যাবে সংশ্লিষ্ট হোটেল কিংবা রেস্তোরাঁর বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Service Charge Hotels Restaurants
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE