Advertisement
০৬ মে ২০২৪

অক্সিজেনের ঘাটতি মোকাবিলায় বিশেষ যন্ত্র পাঠাচ্ছে ব্রিটেন, সাহায্যের আশ্বাস কানাডারও

জীবনদায়ী সেই সব চিকিৎসা সরঞ্জাম মঙ্গলবারই পৌঁছতে চলেছে ভারতে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২১ ০৯:৫৪
Share: Save:

আমেরিকা, ইউরোপীয় ইউনিয়নের পর এ বার ভারতের দিকে সাহায্যে হাত বাড়িয়ে দিল ব্রিটেন। অক্সিজেন সঙ্কট কাটাতে ভারতকে গুরুত্বপূর্ণ চিকিৎসা সরঞ্জাম পাঠানোর সিদ্ধান্ত নিল তারা। করোনা সংক্রমণ বৃদ্ধির পাশাপাশি দেশে অক্সিজেনের যোগানেও সমস্যা দেখা দেওয়ায় ‘বন্ধু’ দেশ ব্রিটেনের কাছে সাহায্য চেয়েছিল ভারত। সেই আবেদনে সাড়া দিয়েই ভারতের পাশে দাঁড়াল ব্রিটেন।

ব্রিটেনের পাঠানো সেই সব জীবনদায়ী সরঞ্জামের মধ্যে রয়েছে অক্সিজেন কনসেনট্রেটর এবং ভেন্টিলেটর। সংখ্যায় ৬০০-র বেশি সেই সব যন্ত্রপাতি বেশ কয়েক দফায় পৌঁছতে চলেছে ভারতে। যার প্রথমটি দিল্লিতে পৌঁছনোর কথা মঙ্গলবার ভোরেই।

৯টি বিশালাকার পাত্রে আগামী কয়েক সপ্তাহে ৪৯৫টি অক্সিজেন কনসেনট্রেটর, ১২০টি স্বয়ংক্রিয় ভেন্টিলেটর এবং ২০টি মানবচালিত ভেন্টিলেটর ব্রিটেন থেকে আসার কথা ভারতে। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ‘‘গুরুত্বপূর্ণ চিকিৎসা সরঞ্জাম পাঠানো হচ্ছে ভারতে। মারণ করোনাভাইরাস প্রতিরোধে এবং লক্ষ লক্ষ প্রাণ বাঁচাতে যে চেষ্টা ভারত করছে, তাতে সাহায্য করতেই এই উদ্যোগ।’’ প্রসঙ্গত এর আগে ইউরোপীয় ইউনিয়নও ভারতকে চিকিৎসা সরঞ্জাম এবং অক্সিজেন উৎপাদনকারী সরঞ্জাম পাঠিয়ে সাহায্যের আশ্বাস দিয়েছে। সোমবার কানাডার বিদেশমন্ত্রী মার্ক গারনিউও একটি বিবৃতি জারি করে ভারতের পাশে থাকার আশ্বাস দিয়েছেন। তিনি বলেন, ‘‘ভারতে করোনা সংক্রমণের এই ভয়াবহ পরিস্থিতিতে আমরা সবরকম সাহায্য করতে প্রস্তুত।’’ এ ব্যাপারে ভারত সরকারের কাছে কানাডা প্রশাসনের তরফে প্রস্তাব দেওয়া হয়েছে বলেও জানান গারনিউ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE