Advertisement
২৫ জুলাই ২০২৪
Terror attack in Jammu and Kashmir

কাশ্মীরে পুণ্যার্থীদের উপর জঙ্গি হামলার তদন্তভার গেল এনআইএ-র কাছে! ড্রোন উড়িয়ে চলছে তল্লাশি

প্রাথমিক ভাবে অনুমান করা হচ্ছে, পুণ্যার্থীদের বাসে হামলা চালানোর ঘটনায় পাকিস্তানের জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবার দু’ থেকে তিন জন জঙ্গি জড়িত। এ-ও মনে করা হচ্ছে, গত মাসে রাজৌরি এবং পুঞ্চ এলাকায় হামলার ঘটনাতেও যুক্ত ছিল এই জঙ্গিরা।

হামলার মুখে পড়া পুণ্যার্থীদের বাস।

হামলার মুখে পড়া পুণ্যার্থীদের বাস। ছবি: পিটিআই ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ১১:১৪
Share: Save:

কাশ্মীরে পুণ্যার্থীদের বাসে হামলার ঘটনায় জড়িত জঙ্গিদের ধরতে জোরালো তল্লাশি অভিযান শুরু করল ভারতীয় সেনা। রিয়াসি জেলার বিভিন্ন এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া টুডে’-র প্রতিবেদন অনুযায়ী, এই হামলার তদন্তভার ইতিমধ্যেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ-র হাতে তুলে দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।

সূত্রের খবর, প্রাথমিক ভাবে অনুমান করা হচ্ছে, পুণ্যার্থীদের বাসে হামলা চালানোর ঘটনায় পাকিস্তানের জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবার দু’ থেকে তিন জন জঙ্গি জড়িত। এ-ও মনে করা হচ্ছে, গত মাসে রাজৌরি এবং পুঞ্চ এলাকায় হামলার ঘটনাতেও যুক্ত ছিল এই জঙ্গিরা।

সেই জঙ্গিদের খুঁজে বার করতে ঘটনাস্থলের আশপাশের এলাকা তন্ন তন্ন করে খুঁজে দেখা হচ্ছে। কাছের জঙ্গলে জঙ্গি ডেরা রয়েছে কি না, তা খতিয়ে দেখতে ড্রোন ব্যবহার করা হচ্ছে। ফরেন্সিক সায়েন্স ল্যাবরেটরি (এফএসএল)-র একটি দলও এই অভিযানে যোগ দিয়েছে। এলাকায় এলাকায় চলছে নাকা চেকিং।

সদ্য শেষ হয়েছে লোকসভা নির্বাচন। আর ভোট মিটতেই জম্মু-কাশ্মীরে জঙ্গি হানা হয় রবিবার। রবিবার সন্ধ্যায় রিয়াসি জেলায় একটি মন্দির থেকে ফেরা পুণ্যার্থীদের বাসে হামলা চালায় জঙ্গিরা। বাসটি যখন শিব খোরি মন্দির থেকে বৈষ্ণোদেবী মন্দিরের বেস ক্যাম্পের দিকে ফিরছিল, তখন ঘটনাটি ঘটে। জঙ্গলে লুকিয়ে থাকা জঙ্গিরা পুণ্যার্থীদের বাস লক্ষ্য করে গুলি ছুড়তে থাকে। বাসচালক গুলিবিদ্ধ হওয়ায় ভারসাম্য হারিয়ে বাসটি খাদে পড়ে যায়। পুলিশ সূত্রে খবর, সেই ঘটনায় এখনও পর্যন্ত ১০ জনের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন ৩৩ জন। সেই হামলারই তদন্তে নেমেছে ভারতীয় সেনা এবং এনআইএ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jammu and Kashmir terror attack NIA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE