Advertisement
০১ মে ২০২৪
Telangana Assembly Election 2023

‘আমি ক্ষমা চাইতে এলাম’, ভোটের তেলঙ্গানায় গিয়ে দলিত জনগোষ্ঠীর সভায় কেন বললেন মোদী?

মাদিগারা তেলঙ্গানায় দলিতদের মধ্যে ‘সবচেয়ে পিছিয়ে থাকা অংশ’ হিসাবে পরিচিত। তাই তাঁদের সংগঠন দীর্ঘ দিন ধরে তফসিলি জাতি (এসসি) কোটার মধ্যে পৃথক ভাবে সংরক্ষণের দাবিতে আন্দোলন করছে।

তেলঙ্গানায় দলিতে নেতার সঙ্গে মঞ্চে মোদী।

তেলঙ্গানায় দলিতে নেতার সঙ্গে মঞ্চে মোদী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
হায়দরাবাদ শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ২০:১২
Share: Save:

ভোটের তেলঙ্গানায় এ বার দলিত সমাবেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার সে রাজ্যের রাজধানী হায়দরাবাদের প্যারেড গ্রাউন্ডে দলিত জনগোষ্ঠী মাদিগাদের সভায় অংশ নিলেন তিনি। ওই জনগোষ্ঠীর নেতা মান্দা কৃষ্ণ মাদিগাকে বললেন, ‘‘আমার ভাই।’’

‘মাদিগা রিজার্ভেশন পোরাটা সমিতি’ (এমআরপিএস)-র ওই সভায় মোদী জানান দেশের কোনও প্রধানমন্ত্রী এর আগে কখনও মাদিগাদের সভার মঞ্চে ওঠেননি। মাদিগারদের সামাজিক ক্ষমতায়নের জন্য একটি পৃথক কমিটি গড়ারও প্রতিশ্রুতি দেন তিনি। বলেন, ‘‘আমি আপনাদের কাছে কিছু চাইতে আসিনি। স্বাধীনতার পর থেকে বিভিন্ন রাজনৈতিক দল আপনাদের প্রতি বঞ্চনা করেছে। সেই জন্য আমি ক্ষমাপ্রার্থী।”

মোদী জানান মান্দা কৃষ্ণের সঙ্গে ২০১৩ সাল থেকে তাঁর যোগাযোগ। পাশাপাশি, অভিযোগ করেন তেলঙ্গানার শাসক দল বিআরের এবং প্রধান বিরোধী দল কংগ্রেস দলিতদের সঙ্গে বঞ্চনা করেছে। মোদীর ওই মন্তব্যের পরে মান্দা কৃষ্ণ মঞ্চেই আবেগে কেঁদে ফেলেন।

বংশানুক্রমে চর্মকার এবং জঞ্জাল সাফাইয়ের কাজে যুক্ত মাদিগারা তেলঙ্গানায় দলিতদের মধ্যেও ‘সবচেয়ে পিছিয়ে থাকা অংশ’ হিসাবে পরিচিত। তাই তাঁদের সংগঠন এমআরপিএস দীর্ঘ দিন ধরে তফসিলি জাতি (এসসি) কোটার মধ্যে পৃথক ভাবে সংরক্ষণের দাবিতে আন্দোলন চালাচ্ছে। ২০১৪ সালের লোকসভা এবং অন্ধ্রপ্রদেশ-তেলঙ্গানা বিধানসভা ভোটের আগে বিজেপির ইস্তাহারে সেই দাবি পূরণ করার প্রতিশ্রুতি দেওয়া হলেও এখনও তা কার্যকর হয়নি।’’ প্রসঙ্গত, এর আগে তেলঙ্গানায় ভোট প্রচারে এসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ প্রতিশ্রুতি দিয়েছিলেন, দাক্ষিণাত্যের ওই রাজ্যে ক্ষমতায় এলে একজন অনগ্রসর (ওবিসি) নেতাকে মুখ্যমন্ত্রী বানাবে বিজেপি। এ বার মোদী ‘পাখির চোখ’ করলেন দলিত মাদিগাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE