×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৩ মে ২০২১ ই-পেপার

ছুটিতে বাড়ি না গিয়ে শ্রীনগরে স্কোয়াড্রনে যোগ দিয়েছেন অভিনন্দন

সংবাদ সংস্থা
শ্রীনগর ২৭ মার্চ ২০১৯ ১২:৫৯
বায়ু সেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। ছবি পিটিআইয়ের সৌজন্যে।

বায়ু সেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। ছবি পিটিআইয়ের সৌজন্যে।

পাক সেনার হাতে গত মাসে বন্দি হয়েও, দু’দিন পর ভারতে ফিরে এসেছিলেন ভারতীয় বায়ু সেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। দেশে ফিরে হাসপাতালে চিকিৎসা হয় তাঁর। তারপর অভিনন্দনের পাকিস্তান অভিযানের রিপোর্ট তৈরি করে গোয়ান্দা সংস্থা। সেই কাজ চলে দু’সপ্তাহ ধরে। এর পরে চার সপ্তাহের ‘সিক লিভ’ পান তিনি।

সেই ছুটিতে অভিনন্দন চেন্নাইয়ের বাড়িতে গিয়ে ছুটি কাটাতে পারতেন। নিজের পরিবারের সঙ্গে সময় কাটানোর সুযোগও ছিল তাঁর কাছে। কিন্তু তিনি তা করেননি। তাঁর বদলে তিনি যোগ দিয়েছেন বায়ুসেনার স্কোয়াড্রনে, শ্রীনগরে।পাক কব্জায় থাকার আগে ভারতীয় বায়ুসেনার এই স্কোয়াড্রনে নিযুক্ত ছিলেন তিনি। অভিনন্দনের কাজের স্থলে যোগ দেওয়ার খবর মঙ্গলবার কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে।

আর কিছু দিন পর অভিনন্দনের জন্য গঠন করা হবে মেডিক্যাল বোর্ড। সেই বোর্ড তাঁর শারীরিক পরীক্ষা করে জানাবে বায়ুসেনার উচ্চ পদস্থ অফিসারদের। তার পর সিদ্ধান্ত নেওয়া হবে উইং কমান্ডার হিসাবে ফাইটার জেটের ককপিটে অভিনন্দন ফিরবেন কি না।

Advertisement

গত ২৭ ফেব্রুয়ারি ভারতের মিগ-২১ বাইসন যুদ্ধবিমানকে গুলি করে নামিয়েছিল পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান। পাক সেনার হাতে বন্দি হয়েছিলেন অভিনন্দন। তার দু’দিন পর ১ মার্চ ভারতের হাতে অভিনন্দনকে তুলে দেয় পাকিস্তান। পাকসেনার হাতে বন্দি হয়েও ওই দু’দিন যে সাহসিকতার পরিচয় অভিনন্দন বর্তমান রেখেছিলেন তাঁর জন্য তাঁকে কুর্নিশ জানিয়েছিল সমগ্র ভারতবাসী।

আরও পড়ুন: দেশের হাতে এখন অ্যান্টি স্যাটেলাইট মিসাইল, ঘোষণা প্রধানমন্ত্রীর

প্রশ্নোত্তরে অভিনন্দন বর্তমান

Advertisement