Advertisement
২৬ এপ্রিল ২০২৪
COVID 19

Booster Dose: টিকা নিলেও তৈরি হয়নি অ্যান্টিবডি! বুস্টার ডোজের অনুমতি দিতে পারে আইসিএমআর

ভুবনেশ্বরের গবেষণা প্রতিষ্ঠানের সদস্যদের উপর সমীক্ষায় দেখা যায়, দু'টি টিকা নেওয়ার পরও ২৩ শতাংশের শরীরে কোনও অ্যান্টিবডি তৈরি হয়নি।

টিকা নিয়েও শরীরে তৈরি হচ্ছে না অ্যান্টিবডি।

টিকা নিয়েও শরীরে তৈরি হচ্ছে না অ্যান্টিবডি। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
ভুবনেশ্বর শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২১ ১৫:৪৩
Share: Save:

টিকা নিলেও বহু ক্ষেত্রে শরীরে তৈরি হচ্ছে না অ্যান্টিবডি। রিপোর্টে প্রকাশ প্রায় ২০ শতাংশ টিকা গ্রহণকারীর শরীরে তৈরি হয়নি অ্যান্টিবডি। পরিস্থিতি বিচার করে তাঁদের বুস্টার ডোজ দেওয়ার কথা ভাবছে আইসিএমআর।

সম্প্রতি ভুবনেশ্বরে একটি গবেষণা প্রতিষ্ঠানের সদস্যদের উপর চালানো সমীক্ষায় দেখা যায়, দু'টি টিকা নেওয়ার পরও ২৩ শতাংশ মানুষের শরীরে কোনও অ্যান্টিবডি তৈরি হয়নি।

ভুবনেশ্বরের ইনস্টিটিউট অব লাইফ সায়েন্সেস (আইএলএস) এর ডিরেক্টর অজয় পারিদা বলছেন, ‘‘কিছু কিছু করোনা আক্রান্তের শরীরে ৩০ হাজার থেকে ৪০ হাজার পর্যন্ত অ্যান্টিবডির উপস্থিতি দেখা গিয়েছে। কিন্তু টিকা নিয়েছেন, এমন ব্যক্তির শরীরে তা ৫০-এর কম। শরীরে অ্যান্টিবডির পরিমাণ যদি ৬০ থেকে ১০০ এর মধ্যে হয়, তা হলে আমরা সেই ব্যক্তিকে অ্যান্টিবডি পজিটিভ বলতে পারি। এই রকম ক্ষেত্রগুলিতে বুস্টার ডোজের কথা বিবেচনা করা হচ্ছে।’’

প্রসঙ্গত, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, শনিবার পর্যন্ত ৭৩.৭৩ কোটি করোনার টিকা দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID 19 Corona Vaccine ICMR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE