×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ মে ২০২১ ই-পেপার

বাড়ছে করোনা, স্থগিত জেইই মেন-এর এপ্রিলের পরীক্ষাও, জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ এপ্রিল ২০২১ ১১:১৮
চার দফার মধ্যে দু’দফার পরীক্ষা হয়ে গিয়েছে। এপ্রিলে তৃতীয় দফার পরীক্ষা হওয়ার কথা ছিল।

চার দফার মধ্যে দু’দফার পরীক্ষা হয়ে গিয়েছে। এপ্রিলে তৃতীয় দফার পরীক্ষা হওয়ার কথা ছিল।

ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির সর্বভারতীয় প্রবেশিকা (জেইই মেন)-এর এপ্রিলের পরীক্ষা স্থগিত রাখা হল। এটি চলতি বছরের তৃতীয় প্রবেশিকা পরীক্ষা ছিল। এর আগের দু’টি প্রবেশিকা পরীক্ষা ফেব্রুয়ারি ও মার্চে হয়ে গিয়েছে। রবিবার এপ্রিলের পরীক্ষা পিছিয়ে দেওয়ার কথা জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল। বর্তমানে কোভিড পরিস্থিতির জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

টুইটারে রমেশ লেখেন, ‘আমি আবারও বলতে চাই, ছাত্রছাত্রীদের শারীরিক ভাবে সুস্থ থাকা এবং তাদের ভবিষ্যতে শিক্ষায় যাতে কোনও বাধা না আসে, সেটাই এই মুহূর্তে আমাদের কাছে সব চেয়ে গুরুত্বপূর্ণ। কবে পরীক্ষা হবে, তা শীঘ্রই জানানো হবে। দিনক্ষণ ঘোষণা এবং পরীক্ষার মধ্যে ১৫ দিনের ব্যবধান থাকবে’।

Advertisement

এর আগে শুক্রবার আইসিএসই এবং আইএসসি পরীক্ষা পিছিয়ে যাওয়ার ঘোষণা করা হয়। দেশে কোভিড সংক্রমণের বৃদ্ধির জন্য গত বুধবার সিবিএসই পরীক্ষার ক্ষেত্রেও প্রায় এমনই সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। জানানো হয়, জুন মাসের প্রথম সপ্তাহে পরীক্ষার নয়া সূচির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। একই ভাবে ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির এপ্রিলের প্রবেশিকা পরীক্ষার পরবর্তী দিন ক্ষণ নিয়েও রবিবার কোনও ঘোষণা হয়নি। ২৭-৩০ এপ্রিল এই পরীক্ষা হওয়ার কথা ছিল।

Advertisement