Advertisement
১৯ জুলাই ২০২৪
International Labour Organization

ভারতে বেকারদের মধ্যে যুব সম্প্রদায়ের অনুপাত বেড়ে ৮৩ শতাংশ, বলছে আইএলও-র সমীক্ষা

রিপোর্ট প্রকাশ্যে আসার পরেই কেন্দ্রের মোদী সরকারের সমালোচনায় সরব হয়েছে বিরোধী দলগুলি। কেন্দ্র যুব সম্প্রদায়কে নিয়ে উদাসীন বলে তোপ দেগেছে কংগ্রেস, তৃণমূল, সিপিএমের মতো দলগুলি।

ILO report said among India’s jobless 83% are youth

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৪ ১৮:১৮
Share: Save:

ভারতে বেকারদের মধ্যে যুব সম্প্রদায়ের অনুপাত বেড়ে হয়েছে ৮৩ শতাংশ! আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এবং ইনস্টিটিউট ফর হিউম্যান ডেভেলপমেন্ট (আইএইচডি) যৌথ ভাবে একটি রিপোর্ট প্রকাশ করে এই তথ্য প্রকাশ্যে নিয়ে এসেছে। মঙ্গলবার রিপোর্টটি প্রকাশ করেন দেশের অর্থনৈতিক উপদেষ্টা ভি অনন্ত নাগেশ্বরন।

রিপোর্টে বলা হয়েছে, দেশে বেকারদের মধ্যে শিক্ষিত যুবকদের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পেয়েছে। ২০০০ সালে এই অনুপাত ছিল ৫৪.২ শতাংশ। ২০২২ সালে এই অনুপাত বেড়ে হয়েছিল ৬৫.৭ শতাংশ। বর্তমানে দেশের বেকারদের মধ্যে ৭৬.৭ জন শিক্ষিত যুবক এবং ৬২.২ শতাংশ শিক্ষিত যুবতী। পরিসংখ্যান তুলে ধরে রিপোর্টটিতে বলা হয়েছে, ভারতে বেকারত্বের সমস্যা যে ক্রমশ যুব সম্প্রদায়ের মধ্যে সীমাবদ্ধ হচ্ছে, তার ইঙ্গিত মিলেছে।

রিপোর্ট অনুযায়ী, ২০০০ থেকে ২০১৯ সালের মধ্যে দেশে বেকারত্ব কমলেও কোভিড অতিমারির সময় এই হার আবারও বৃদ্ধি পেতে শুরু করে। এই সময়ে কাজ হারান বহু সংখ্যক শিক্ষিত এবং পেশাদার মানুষ। এই রিপোর্ট প্রকাশ্যে আসার পরেই কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের সমালোচনায় সরব হয়েছে বিরোধী দলগুলি। কেন্দ্র যুব সম্প্রদায়কে নিয়ে উদাসীন বলে তোপ দেগেছে কংগ্রেস, তৃণমূল, সিপিএমের মতো দলগুলি। এই বিষয়ে বিজেপির কেউ এখনও মুখ না খুললেও কেন্দ্রের অর্থনৈতিক উপদেষ্টা জানিয়েছেন, সমস্ত সামাজিক এবং অর্থনৈতিক সমীক্ষায় সরকার হস্তক্ষেপ করবে, এমন মনে করা ঠিক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE