Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Monsoon

বর্ষা কবে পা রাখছে দেশে? বাংলায় কখন? গরমের মধ্যেই ঋতুবদল নিয়ে কী জানাল মৌসম ভবন

চলতি বছরে দেশে বর্ষা স্বাভাবিক হবে। আগেই এই পূর্বাভাস দিয়েছিল মৌসম ভবন। দেশের মধ্যে প্রথম কেরলে বর্ষা ঢোকে। এর পর সাধারণত বর্ষার প্রবেশ ঘটে পশ্চিমবঙ্গে।

representative photo of monsoon

কেরলের পরই পশ্চিমবঙ্গে বর্ষার প্রবেশ ঘটে। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ১৬:২৩
Share: Save:

বৃষ্টি হলেও গরম থেকে নিস্তার নেই। এই পরিস্থিতিতে স্বস্তির জন্য বর্ষার পথ চেয়ে বসে রয়েছেন অনেকেই। ক্যালেন্ডারে জুন মাস মানেই বর্ষার আগমন সূচিত হয়। নতুন মাস শুরু হতে আর বেশি দেরি নয়। এর মধ্যেই বর্ষার খবর জানাল মৌসম ভবন। দেশে এ বার বর্ষা ঢুকতে সামান্য দেরি হবে। মঙ্গলবার এমন পূর্বাভাসই দিয়েছে মৌসম ভবন।

দেশে বর্ষা আসার স্বাভাবিক সময় ১ জুন। দেশের মধ্যে কেরলেই প্রথম বর্ষা ঢোকে। মৌসম ভবন জানিয়েছে, এ বছর কেরলে বর্ষা ঢুকতে ৪ দিন দেরি হতে পারে। অর্থাৎ, ৪ জুন বর্ষার প্রবেশ ঘটতে পারে কেরলে। গত ৫ বছরে এক বারই মাত্র সময় মেনে বর্ষা ঢুকেছে দেশে। ২০১৮ এবং ২০২২ সালে নির্ধারিত সময়ের আগেই বর্ষা এসেছিল। ওই ২ বছরে বর্ষা ঢুকেছিল ২৯ মে। ২০১৯ এবং ২০২১ সালে নির্দিষ্ট সময়ের কয়েক দিন পর বর্ষা ঢুকেছিল দেশে। ২০১৯ সালে বর্ষা ঢুকেছিল ৮ জুন। ২০২০ সালে ১ জুন বর্ষা ঢুকেছিল দেশে। ২০২১ সালে ৩ জুন দেশে পা রেখেছিল বর্ষা।

পশ্চিমবঙ্গে বর্ষা আসার স্বাভাবিক সময় ১০ জুন। এ বছর যে হেতু কেরলে ৪ দিন পরে বর্ষা ঢুকছে, তাই বাংলার ক্ষেত্রেও দেরি হবে কি না, এই নিয়ে সংশয় তৈরি হয়েছে। যদিও হাওয়া অফিস সূত্রে খবর, কেরলে বর্ষা দেরি করে এলেই যে বাংলাতেও বিলম্ব হবে, তার কোনও নিশ্চয়তা নেই। কেরলে বর্ষা প্রবেশের পরই এই ব্যাপারে স্পষ্ট হওয়া যাবে।

মৌসম ভবন আগেই জানিয়েছিল, চলতি বছরে বর্ষা স্বাভাবিক হবে। গত কয়েক দিনে পশ্চিমবঙ্গ-সহ দেশের বিভিন্ন রাজ্যে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছিল। যার জেরে অস্বস্তিতে পড়েছিলেন সকলে। এই আবহে বর্ষার জন্য চাতক পাখির মতো অপেক্ষায় জনতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Monsoon Rain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE