×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ জুন ২০২১ ই-পেপার

প্রবল তুষারপাতের মধ্যে কাশ্মীরে সেনা অ্যাম্বুল্যান্সে জন্ম নিল শিশু

সংবাদ সংস্থা
শ্রীনগর ০২ ফেব্রুয়ারি ২০২১ ১২:৪৯
সদ্যোজাত ওই কন্যা।

সদ্যোজাত ওই কন্যা।
ছবি: টুইটার থেকে সংগৃহীত।

কাশ্মীরে সেনার অ্যাম্বুলেন্সে ফুটফুটে কন্যাসন্তানের জন্ম দিলেন এক মহিলা। প্রসবযন্ত্রণা নিয়ে তুষারপাতে আটকে পড়েছিলেন তিনি। সেনাবাহিনীই তাঁকে উদ্ধার করে। সেখান থেকে হাসপাতালে যাওয়ার পথে সেনার অ্যাম্বুলেন্সেই সন্তানপ্রসব করেন তিনি।

সোমবার ভোরে জম্মু-কাশ্মীরের কুপওয়ারা জেলায় এই ঘটনা ঘটেছে। ভোর ৪টে নাগাদ নারিকূট থেকে এক আশাকর্মীর ফোন আসে সেনার কালারুস কোম্পানির কম্যান্ডারের কাছে। সেই আশাকর্মীর ফোনে সেনা কর্তা জানতে পারেন, স্থানীয় মহিলা প্রসবযন্ত্রণায় ছটফট করছেন। নারিকূট হাসপাতালে ভর্তি হওয়ার কথা সন্তানসম্ভবা মহিলার। কিন্তু প্রবল তুষারপাতের জেরে অ্যাম্বুলেন্স পাঠাতে পারেনি হাসপাতাল। তড়িঘড়ি কিছু একটা করতে হবে।

ফোনে সব কিছু জানতে পেরে প্রায় সঙ্গে সঙ্গেই ওই মহিলাকে উদ্ধার করতে বেরিয়ে পড়ে সেনার একটি গাড়ি। সঙ্গে ছিল মেডিক্যাল টিমও। নারিকূটে প্রসূতিকে উদ্ধার করে হাসপাতালের উদ্দেশে রওনা দেয় গাড়িটি। কিন্তু পথে ওই মহিলার অবস্থার অবনতি ঘটতে থাকে।

Advertisement

পরিস্থিতি বেগতিক দেখে গাড়িটিকে রাস্তার পাশে গাড়ি দাঁড় করাতে বলেন ওই আশাকর্মী। সেনার মেডিক্যাল টিমের সহযোগিতায় গাড়ির মধ্যেই ওই মহিলার সন্তান প্রসব করান তিনি। পরে মা এবং সদ্যোজাতকে কালারুস হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

উপত্যকায় সেনা এবং স্থানীয়দের মধ্যে এমন সৌহার্দ্য সাধারণত বিরল। সেনার তরফে প্রসূতির পরিবারকে শুভেচ্ছা জানানো হয়েছে। প্রতিকূল পরিস্থিতিতে বিচক্ষণতা দেখানোর জন্য ওই আশাকর্মীকে বিশেষ উপহারও দেওয়া হয়েছে।

Advertisement