Advertisement
২০ জুলাই ২০২৪
Dumka

‘এমন ঘটনা তো ঘটেই’, দুমকায় আদিবাসী কিশোরীকে ধর্ষণের পর খুনের অভিযোগ নিয়ে মন্তব্য সোরেনের

দুমকায় ১৪ বছরের আদিবাসী কিশোরীকে ধর্ষণ ও খুনের পর গাছে ঝুলিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে তাঁরই ‘প্রেমিকের’ বিরুদ্ধে। এই ঘটনায় অভিযুক্তকে গ্রেফতার করা হলেও এ নিয়ে সুর চড়িয়েছে বিজেপি।

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন।

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
দুমকা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২২ ২৩:০৬
Share: Save:

দুমকায় ১৪ বছরের আদিবাসী কিশোরীকে ধর্ষণের পর খুন করে গাছে ঝুলিয়ে দেওয়ার অভিযোগ নিয়ে বিতর্কিত মন্তব্য করলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। তাঁর মন্তব্য, এমন ঘটনা তো ঘটতেই থাকে। হেমন্তের এই মন্তব্যের পর তা নিয়ে আসরে নেমে পড়তে দেরি করেনি বিজেপি। মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে তোপ দেগে বিজেপি সাংসদ নিশিকান্ত দুবের দাবি, এই ঘটনায় অভিযোগ দায়েরের মতো আইনি পদক্ষেপ অত্যন্ত ছোট ব্যাপার। ঝাড়খণ্ডে যে মহিলাদের বিরুদ্ধে অপরাধের সংখ্যা বাড়ছে! এর বিরুদ্ধে তাঁরা আন্দোলন চালিয়ে যাবেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার ওই কিশোরীকে ধর্ষণ ও খুনের পর গাছে ঝুলিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে তাঁরই ‘প্রেমিকের’ বিরুদ্ধে। এই ঘটনায় অভিযুক্তকে গ্রেফতার করা হলেও এ নিয়ে সুর চড়িয়েছে বিজেপি। রবিবার এই ঘটনা নিয়ে বিতর্কিত মন্তব্য করেন হেমন্ত। সংবাদ সংস্থা এএনআইকে তিনি বলেন, ‘‘এমন ঘটনা তো ঘটতেই থাকে... কোথায় না এ সব ঘটে? ...আর কোনও ঘটনা তো হুঁশিয়ারি দিয়ে ঘটে না।’’ এর পরেই হেমন্তের উদ্দেশে সুর চড়িয়েছে বিজেপি। দলীয় সাংসদ নিশিকান্ত বলেন, ‘‘১৫-১৬ বছরের একটি মেয়ের গায়ে আগুন দিয়েছে এক জন শাহরুখ (প্রেমিক হিসাবে উল্লেখ করে অভিযুক্তকে এ নামে অভিহিত করেছেন তিনি।)... দুমকার ওই মেয়েটিকে খুন করে একটি গাছে ঝুলিয়ে দেওয়া হয়েছে। আর ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী বলছেন, এমন ঘটনা তো ঘটতেই থাকে। যে কেস করা হয়েছে, সেটিও অত্যন্ত ছোট একটি পদক্ষেপ। আমাদের আন্দোলন চলতেই থাকবে।’’

সংবাদ সংস্থা সূত্রে খবর, মৃতা কিশোরী তাঁর কাকিমার সঙ্গে দুমকায় থাকতেন। সেখানেই তার সঙ্গে অভিযুক্তের সঙ্গে তার প্রেমের সম্পর্ক গড়ে ওঠে বলে দাবি। অভিযোগ, কিশোরী অন্তঃসত্ত্বা হয়ে পড়লে যুবকটি তাকে বিয়ে করার অনুরোধ প্রত্যাখ্যান করে। তা নিয়ে দু’জনের মধ্যে বচসার সময় রাগের মাথায় কিশোরীকে ধর্ষণ করে খুন করে অভিযুক্ত। এর পর কিশোরীর দেহ একটি গাছে ঝুলিয়ে দেওয়া হয় বলেও অভিযোগ।

এই ঘটনায় পুলিশি পদক্ষেপের নির্দেশ দিয়েছেন হেমন্ত। রবিবার পকসো আইন (প্রোটেকশন অব চিলড্রেন এগেস্ট সেক্সুয়াল অফেন্সেস অ্যাক্ট)-এ অভিযুক্তের বিরুদ্ধে মামলা রুজু করেছে ঝাড়খণ্ড পুলিশ। সেই সঙ্গে তফসিলি জাতি-জনজাতি আইনের ধারাও যুক্ত করা হয়েছে। দুমকার পুলিশ সুপার অম্বর লাকড়া বলেন, ‘‘এই মামলায় সমস্ত প্রমাণ সংগ্রহের পর আমরা চার্জশিট পেশ করব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE