Advertisement
০৬ মে ২০২৪
Indian Railways

বিগড়ে যাওয়া যন্ত্রে উদ্বেগ, কর্মী ঘাটতির অভিযোগ রেলে

রেলের অভ্যন্তরীণ পরিসংখ্যান অনুযায়ী, এ বছর এপ্রিল থেকে জুন, মাত্র এই তিন মাসেই যন্ত্রপাতি খারাপ হওয়ার সংখ্যা ১৭ হাজার ছুঁই ছুঁই।

train.

ভারতীয় রেলে বেড়ে চলেছে বিভিন্ন যন্ত্রপাতি খারাপ হওয়ার ঘটনা। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ০৬:৫৩
Share: Save:

যাত্রী এবং পণ্য পরিবহণ থেকে আয় বাড়ছে ঠিকই। তবে একই সঙ্গে ভারতীয় রেলে বেড়ে চলেছে বিভিন্ন যন্ত্রপাতি খারাপ হওয়ার ঘটনা। যা রেল-কর্তাদের উদ্বেগ তো বাড়াচ্ছেই। কিছু ক্ষেত্রে যাত্রীদের নিরাপত্তা নিয়েও প্রশ্ন তুলে দিচ্ছে বলে দাবি সংশ্লিষ্ট মহলের। অবিলম্বে যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণে জোর দেওয়ার কথা বলছে তারা। রেলের অভ্যন্তরীণ পরিসংখ্যান অনুযায়ী, এ বছর এপ্রিল থেকে জুন, মাত্র এই তিন মাসেই যন্ত্রপাতি খারাপ হওয়ার সংখ্যা ১৭ হাজার ছুঁই ছুঁই। গত বছর ওই সময়ে তা ছিল ১৫ হাজারের কাছাকাছি।

সূত্রের খবর, যন্ত্র বিগড়ে সিগন্যালিং ছাড়াও ওভারহেড কেব্‌ল বিভ্রাট, ইঞ্জিন এবং কোচ আলাদা হয়ে যাওয়া, চাকায় ব্রেক আটকে যাওয়া বা অ্যাকসেল গরম হয়ে যাওয়ার মতো ঘটনা ঘটেছে। এমনকি কিছু ক্ষেত্রে আগুনও লেগেছিল। ফলে রেল-কর্তাদের উদ্বেগ বাড়ছে। বস্তুত, পর্যাপ্ত কর্মীর অভাবে যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে সমস্যা হচ্ছে বলে বেশ কিছু দিন ধরেই অভিযোগ উঠছে রেলে। নাগাড়ে যন্ত্র বিকল হওয়ার ঘটনা তারই পরিণতি বলে দাবি বিশেষজ্ঞদের একাংশের। তাঁদের মতে, এটা চিন্তার। অবিলম্বে সমস্যার সমাধান প্রয়োজন।

আয় বাড়াতে রেলে পণ্য ও যাত্রী পরিবহণ যেমন বেড়েছে, তেমনই আগের তুলনায় বেড়েছে ট্রেনের সংখ্যা। ফলে, যন্ত্র-নির্ভর পরিকাঠামোর উপরে আগের থেকে বেশি চাপ পড়ছে। এই পরিস্থিতিতে সারা দেশ জুড়ে যন্ত্র বিকলের ঘটনা রেলের অস্বস্তি বাড়াচ্ছে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways Equipments
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE