Advertisement
২৬ এপ্রিল ২০২৪
national flag

National Flag Waving: ভাঙল পাকিস্তানের রেকর্ড, একসঙ্গে ৭৮ হাজার জাতীয় পতাকা নাড়িয়ে বিশ্বরেকর্ড ভারতের

২০০৪ সালে লাহৌরে এক অনুষ্ঠানে ৫৬ হাজার পাকিস্তানি একসঙ্গে জাতীয় পতাকা হাতে নাড়ান। যা বিশ্বরেকর্ড হয়েছিল।

বিহারের ভোজপুরের একটি অনুষ্ঠানে জাতীয় পতাকা নাড়ালেন ৭৮ হাজার ভারতীয়। ছবি সৌজন্য টুইটার।

বিহারের ভোজপুরের একটি অনুষ্ঠানে জাতীয় পতাকা নাড়ালেন ৭৮ হাজার ভারতীয়। ছবি সৌজন্য টুইটার।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২২ ১০:১৯
Share: Save:

এত দিন পাকিস্তানের ঝুলিতে রেকর্ড ছিল একসঙ্গে ৫৬ হাজার জাতীয় পতাকা হাতে নিয়ে নাড়ানোর। এ বার সেই বিশ্বরেকর্ড ভেঙে নয়া নজির গড়ল ভারত। এক অনুষ্ঠানে ৭৮ হাজার মানুষ জড়ো হয়ে জাতীয় পতাকা নাড়িয়ে পাকিস্তানের ১৮ বছরের সেই পুরনো রেকর্ড ভেঙে দিলেন।

‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর অধীনে বীর কুঁয়ার সিংহের ১৬৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে রবিবার একটি অনুষ্ঠানের আয়োজন করা হয় বিহারের ভোজপুরে। সেই অনুষ্ঠানে হাজির ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এ ছাড়ার উপস্থিত ছিলেন বিহার বিজেপির শীর্ষস্থানীয় নেতা-মন্ত্রীরা। এ ছাড়াও লাখখানেক দর্শক হাজির হয়েছিলেন ওই অনুষ্ঠানে। অমিত শাহের উপস্থিতিতে ৭৮ হাজার মানুষ টানা পাঁচ মিনিট ধরে জাতীয় পতাকা নাড়িয়ে গিয়েছেন। এক সঙ্গে যখন জাতীয় পতাকা নাড়ানো চলছিল, তার সঙ্গে সাজুয্য রেখে জাতীয় সঙ্গীত ‘বন্দে মাতরম’ বাজছিল।

সূত্রের খবর, প্রাথমিক ভাবে বিজেপি সিদ্ধান্ত নিয়েছিল ৭৫ হাজার পতাকা নাড়ানো হবে। কিন্তু পরে সেই সংখ্যা আরও বাড়ানোর সিদ্ধান্ত নেন বিজেপি নেতৃত্ব। ২০০৪ সালে লাহৌরে এক অনুষ্ঠানে ৫৬ হাজার পাকিস্তানি একসঙ্গে জাতীয় পতাকা হাতে নাড়ান। যা বিশ্বরেকর্ড হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

national flag Bihar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE