Advertisement
০৩ মার্চ ২০২৪
India

India-China Tension: পূর্ব লাদাখে ক্ষমতা বাড়াল ভারতীয় সেনা, প্যাংগং হ্রদে নামল দেশীয় আক্রমণকারী ভেসেল

সেনা সূত্রে জানা গিয়েছে, এলসিএর কর্মক্ষমতা আগের তুলনায় অনেক গুণে বাড়ানো হয়েছে। এই আক্রমণকারী ভেসেলের গতি এবং ক্ষমতাও বৃদ্ধি করা হয়েছে।

এলসিএ ছাড়া আরও অনেক অত্যাধুনিক আক্রমণকারী যান তুলে দেওয়া হয়েছে ভারতীয় সেনার হাতে।

এলসিএ ছাড়া আরও অনেক অত্যাধুনিক আক্রমণকারী যান তুলে দেওয়া হয়েছে ভারতীয় সেনার হাতে। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২২ ০৯:৩৪
Share: Save:

চিনা আস্ফালনের মুখে লাদাখে সামরিক ক্ষমতা বাড়াল ভারত। প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) বরাবর প্যাংগং হ্রদে একটি নতুন আক্রমণকারী ভেসেল মোতায়েন করল ভারত। ভারতীয় সেনা সূত্রে জানা গিয়েছে, এই ‘ল্যান্ডিং ক্রাফ্ট অ্যাসল্ট’ (এলসিএ) ভেসেলটি এলএসি বরাবর প্রতিরক্ষা ব্যবস্থাকে আরও উন্নত করবে।

সেনা সূত্রে আরও জানা গিয়েছে, এলসিএ-র কর্মক্ষমতা আগের তুলনায় অনেক গুণে বাড়ানো হয়েছে। এই আক্রমণকারী ভেসেলের গতি এবং ক্ষমতা বৃদ্ধি পেয়েছে অনেকটাই। একই সঙ্গে বেড়েছে ভেসেল থেকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ক্ষমতা। এর আগে পূর্ব লাদাখে ভারতীয় নিরাপত্তা ব্যবস্থায় পরিপন্থী হয়ে দাঁড়িয়েছিল জল। এই নতুন ভেসেল আসার পর ভারতীয় সেনা সেই বাধা কাটিয়ে উঠতে পারবে বলেই মনে করা হচ্ছে। এলসিএ ভারতে তৈরি একটি দেশীয় আক্রমণকারী ভেসেল। গোয়ার অ্যাকোরিয়াস শিপ ইয়ার্ড লিমিটেড এই ভেসেলটি তৈরি করেছে বলে সেনার তরফে জানানো হয়েছে।

শুধু তাই নয়, এলএসি বরাবর ভারতীয় সেনার ক্ষমতা বাড়াতে এলসিএ ভেসেল ছাড়া আরও অনেক আক্রমণকারী যান ভারতীয় সেনার হাতে তুলে দেওয়া হয়েছে। যার মধ্যে রয়েছে উচ্চ গতিসম্পন্ন আইপিএমভি যানও। এ ছাড়াও সেনাবাহিনীর হাতে তুলে দেওয়া হয়েছে ‘ফিউচার ইনফ্র্যান্ট্রি সোলজার অ্যাজ এ সিস্টেম’(এফ-ইনসাস)-এর মতো অত্যাধুনিক যুদ্ধাস্ত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE