Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

উইপ্রো-র ১১০০ কোটি টাকার ‘শত্রু-সম্পত্তি’ বিক্রি করল ভারত

সূত্রের খবর, আনুমানিক প্রায় ৩ হাজার কোটি টাকার শেয়ার এবং এক লক্ষ কোটি টাকারও বেশি স্থাবর সম্পত্তিকে ‘শত্রুর সম্পত্তি’ হিসেবে চিহ্নিত করা হয়ে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৫ এপ্রিল ২০১৯ ১৪:৩৮

উইপ্রো-তে রাখা ১১০০ কোটি টাকা মূল্যের ‘শত্রু সম্পত্তি’ বিক্রি করল ভারত। ১৯৬৮ সালের শত্রুর সম্পত্তির আইনে যে শেয়ারগুলো বাজেয়াপ্ত করেছে ভারত সরকার, সেগুলো বেশির ভাগই পাক নাগরিকদের। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের ‘কাস্টোডিয়ান অব এনিমি প্রপার্টি অব ইন্ডিয়া (সিইপিআই)-র অধীনে ছিল এই সম্পত্তিগুলো।

সূত্রের খবর, আনুমানিক প্রায় ৩ হাজার কোটি টাকার শেয়ার এবং এক লক্ষ কোটি টাকারও বেশি স্থাবর সম্পত্তিকে ‘শত্রুর সম্পত্তি’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। উইপ্রো থেকে ৪ কোটি ৩০ লক্ষ ‘শত্রুর শেয়ার’ বিক্রি করেছে সিইপিআই। যার মধ্যে ৩ কোটি ৯০ লক্ষ শেয়ার কিনে নিয়েছে ভারতীয় জীবনবিমা নিগম।

যে সব ব্যক্তি দেশ ভাগের সময় ভারত ছেড়ে পাকিস্তান ও চিনে চলে গিয়েছিলেন তাঁরা যাতে এ দেশে ছেড়ে যাওয়া সম্পত্তির উপর নিজেদের অধিকার দাবি করতে না পারেন, সে জন্য ২০১৭-য় শত্রু-সম্পত্তি আইনে সংশোধন করা হয়। সূত্রের খবর, এই সংশোধনীর ফলেই উইপ্রো-তে থাকা ‘শত্রুর শেয়ার’ বিক্রি করা সম্ভব হয়েছে।

Advertisement

আরও পড়ুন: দ্বিধাবিভক্ত জাঠভূমিতে অজিতের সম্বল বাবা, দুশ্চিন্তা আরও বাড়াচ্ছেন দলিতরা

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

গত বছরের নভেম্বরেই কেন্দ্রীয় মন্ত্রিসভা ‘শত্রুর সম্পত্তি’ বিক্রিতে সায় দিয়েছিল। এ বছরের ফেব্রুয়ারিতে এ নিয়ে একটি উচ্চ পর্যায়ের কমিটিও তৈরি করা হয়। ‘শত্রুর সম্পত্তি’র পরিমাণ এবং দাম নির্ধারণের দায়িত্ব ছিল এই কমিটির। সূত্রের খবর, উইপ্রো থেকে যে সব ‘শত্রুর শেয়ার’ বিক্রি করা হয়েছে সেগুলো দুই পাক-নাগরিকের।

ভারতে ৯৯৬টি সংস্থায় ২০ হাজার ৩২৩ জন শোয়ারহোল্ডারের প্রায় সাড়ে ৬ কোটি টাকা শেয়ার রয়েছে। যেগুলো সিইপিআই-এর অধীনে রয়েছে। এই ৯৯৬টি সংস্থার মধ্যে ৫৮৮টি এখনও সক্রিয়। যার মধ্যে ১৩৯টি তালিকাভুক্ত করা হয়েছে।



Tags:
Enemy Shares Wipro Indiaউইপ্রোশত্রুর সম্পত্তি

আরও পড়ুন

Advertisement