Advertisement
২০ এপ্রিল ২০২৪
India-China

Indo-China: চিনা নাগরিকদের পর্যটক ভিসা দেওয়া স্থগিত, পড়ুয়াদের ঢুকতে না দেওয়ায় ক্ষুব্ধ ভারত

চিনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পাঠরত ভারতীয় পড়ুয়ারা সেখানে গিয়ে ক্লাস করতে পারছেন না। বিষয়টি নিয়ে ভারতের তরফে উদ্বেগ প্রকাশ করেও ফল হয়নি।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়া দিল্লি শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২২ ১৭:৫৯
Share: Save:

চিনা পর্যটকদের ভারতে প্রবেশের ভিসা দেওয়া স্থগিত রাখল ভারত। আন্তর্জাতিক বিমান নিয়ামক সংস্থা আইএটিএ এই খবর জানিয়ে বলেছে ২০ এপ্রিল থেকে এই ব্যবস্থা কার্যকর হয়েছে। এর ফলে পর্যটক ভিসাধারী চিনা নাগরিকরাও এখন ভারতে ঢুকতে পারবেন না।

চিনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পাঠরত ভারতীয় পড়ুয়ারা সেখানে গিয়ে ক্লাস করতে পারছেন না। কারণ চিনের অনুমতি নেই। বার বার বিষয়টি নিয়ে ভারতের তরফে উদ্বেগ প্রকাশ করেও ফল হয়নি। এই পরিস্থিতিতে এ বার চিনা নাগরিকদের পর্যটক ভিসা দেওয়া স্থগিত রাখল ভারত। প্রায় ২২ হাজার ছাত্রছাত্রী চিনের অনুমতির অপেক্ষায়। এখনও সে দেশে ঢুকতে পারেননি। অধিকাংশেরই পড়াশোনা মাঝপথে থেমে গিয়েছে।

আইএটিএ-এর তরফে একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চিনা নাগরিকদের পর্যটক ভিসা আর কার্যকর নয়। সেই সঙ্গে প্রকাশ করা হয়েছে, কোন কোন দেশের নাগরিকরা ভারতে প্রবেশ করতে পারবেন তা-ও জানানো হয়েছে তালিকায়।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India-China Tourist Visa IATA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE