Advertisement
৩০ এপ্রিল ২০২৪
flood

৬১ হাজার ৭০০ কোটি টাকা! গত এক বছরে দেশে বন্যা-ঝড়ে ক্ষতির খতিয়ান প্রকাশ

গত এক বছরে বৃষ্টিতে বানভাসি হয়েছে দেশের বহু এলাকা। সামুদ্রিক ঝড়েও বিপুল ক্ষয়ক্ষতি হয়েছে বহু রাজ্যে। তবে ক্ষতির পরিমাণ ঠিক কতখানি ছিল, তার পুঙ্খানুপুঙ্খ হিসাব প্রকাশ্যে এসেছে।

এক বছরে শুধু ঝড় এবং বন্যায় প্রায় ৬২ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে ভারতের— জানাল রিপোর্ট।

এক বছরে শুধু ঝড় এবং বন্যায় প্রায় ৬২ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে ভারতের— জানাল রিপোর্ট। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ২০:৪৬
Share: Save:

এক বছরে শুধু ঝড় এবং বন্যায় প্রায় ৬২ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে ভারতের— জানাল রিপোর্ট। ওয়ার্ল্ড মেটিওরোলজিকাল অর্গানাইজেশেন (ডব্লুএমও) সোমবার এশিয়ার আবহাওয়া সংক্রান্ত ক্ষয়ক্ষতির একটি রিপোর্ট প্রকাশ করেছে। তাতেই জানা গিয়েছে এই ক্ষতির খতিয়ান।

ডব্লুএমও জানিয়েছে, গত এক বছরে এশিয়ায় জলবায়ু সংক্রান্ত দুর্ঘটনায় মোট ক্ষতি হয়েছে ৩৫৬০ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ২ লক্ষ ৯০ হাজার কোটি টাকার সমান। এর মধ্যে আবার শুধু ভারতেই ৬১ হাজার ৭০০ কোটি টাকা ক্ষতি হয়েছে বন্যা এবং ঝড়ের দৌলতে।

ডব্লুএমও জানিয়েছে, ভারতে ৪৪০ কোটি ডলারের ক্ষতি হয়েছে শুধু ঝড়ের ধাক্কা সামলাতে। এ ছাড়া বৃষ্টি এবং বন্যার জন্য ক্ষতি হয়েছে ৩২০ কোটি ডলারের। ওই রিপোর্ট বলছে এশিয়ায় বন্যায় ক্ষতির নিরিখে দু’নম্বরে রয়েছে ভারত। এক নম্বরে চিন। তবে ঝড়ের ক্ষতির বিচার করলে ভারত সবার আগে। দ্বিতীয় স্থানে রয়েছে চিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

flood storm Indian Economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE