Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Afghanistan: আফগান নাগরিকদের জন্য ই-ভিসা বাধ্যতামূলক করল ভারত, বাতিল আগের সব ভিসা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৫ অগস্ট ২০২১ ১৭:২৪
কাবুল বিমানবন্দরে ভিড় আতঙ্কিত আফগান নাগরিকদের।

কাবুল বিমানবন্দরে ভিড় আতঙ্কিত আফগান নাগরিকদের।
ছবি: সংগৃহীত।

ই-ভিসা ছাড়া ভারতে ঢুকতে পারবেন না আফগান নাগরিকেরা। বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এ কথা জানানো হয়েছে। সরকারি বিবৃতিতে বলা হয়েছে, আফগানিস্তানে নিরাপত্তা পরিস্থিতি বিবেচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ই-ভিসা বাধ্যতামূলক করার পাশাপাশি আফগান নাগরিকদের আগে থেকে দেওয়া সমস্ত ভিসা বাতিল করার কথাও টুইটে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। আফগান নাগরিকেরা যাতে জরুরি ভিত্তিতে ই-ভিসার আবেদন জানাতে পারেন সেই উদ্দেশ্যে ‘ই-এমার্জেন্সি এক্স-মিস (মিসলেনিয়াস) ভিসা’ ব্যবস্থা চালু হয়েছে গত সপ্তাহে। আপৎকালীন ই-ভিসা চালুর জন্য বিশেষ আফগানিস্তান সেলও তৈরি করা হয়েছে।

Advertisement

বর্তমান পরিস্থিতিতে আফগানিস্তানের বহু এলাকাতেই ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এই পরিস্থিতিতে আফগান নাগরিকদের একাংশ কী ভাবে, ই-ভিসার আবেদন জানাবেন, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।

কেন্দ্রের একটি সূত্র জানাচ্ছে, আফগানিস্তানে তালিবান শাসন কায়েম হওয়ার পরে সে দেশের বহু নাগরিক আতঙ্কে ভারতে ঠাঁই পেতে চাইছেন। অন্যদিকে, আফগান নাগরিকদের দেশ ছাড়ার বিষয়ে ইতিমধ্যেই নানা বিধিনিষেধ জারি করেছে তালিবান। এই পরিস্থিতিতে তালিবানের সঙ্গে সঙ্ঘাতের সম্ভাবনা এড়াতেই এমন পদক্ষেপ।

আরও পড়ুন

Advertisement