Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Taliban: কাশ্মীর দখলে তালিবান সাহায্য পাকিস্তানকে? ইমরানের দলের নেত্রীর মন্তব্যে বিতর্ক

করবে।’’ পাক গুপ্তচর সংস্থা আইএসআই প্রত্যক্ষ ভাবে আফগান তালিবানকে সাহায্য করেছে বলেও দাবি ইমরানের দলের ওই নেত্রীর।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ ২৫ অগস্ট ২০২১ ১৫:৪৪
Save
Something isn't right! Please refresh.
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

Popup Close

পাকিস্তানের শাসকদলের এক নেত্রীর দাবি, আফগানিস্তান দখলে তালিবানকে সাহায্য করেছে ইসলামাবাদ। বিনিময়ে তালিবান এ বার কাশ্মীর দখল করে পাকিস্তানের হাতে তুলে দেবে। প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক—ই-ইনসাফ (পিটিআই)-এর নেত্রী নীলম ইরশাদ শেখের এমন মন্তব্য ঘিরে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়েছে পাক রাজনীতিতে।

পাকিস্তানের একটি টিভি চ্যানেলে বিতর্কে যোগ দিয়ে মঙ্গলবার নীলম বলেন, ‘‘তালিবান বলেছে, ওরা আমাদের পাশে আছে এবং কাশ্মীরের মুক্তির লড়াইয়ে আমাদের সাহায্য করবে।’’ পাক গুপ্তচর সংস্থা আইএসআই প্রত্যক্ষ ভাবে আফগান তালিবানকে সাহায্য করেছে বলেও দাবি করেন তিনি।

পাকিস্তানের ওই টিভি চ্যানেলের সঞ্চালক বিস্মিত হয়ে নীলমকে বলেন, ‘‘তালিবানের কোনও নেতার সঙ্গে কি আপনার কথা হয়েছে? এই স্টুডিয়োয় বসে আপনি যা বলছেন, তার গুরুত্ব আঁচ করতে পারছেন না। এর পরেই কিন্তু বিশ্বজুডে় এই অনুষ্ঠানে আপনার মন্তব্য ছড়িয়ে পড়বে। ভারতীয় সংবাদমাধ্যম সরব হবে।’’

Advertisement

কিন্তু অবিচল নীলম ফের বলেন, ‘‘তালিবান জানিয়েছে, ওদের এবং কাশ্মীরের জনতার সঙ্গে ভারত খারাপ আচরণ করেছে। তাই ওরা ভারতের হাত থেকে কাশ্মীর মুক্ত করার লড়াইয়ে পাকিস্তানের পাশে থাকবে।’’ আমেরিকায় প্রাক্তন পাক হাই কমিশনার তথা রাজনীতিক হুসেন হক্কানি নেটমাধ্যমে নীলমের সেই বক্তব্য এবং সঙ্গে হতাশার ‘ইমোজি’ পোস্ট করেন।

তালিবানের প্রতি নৈতিক সমর্থন জানালেও ইমরান সরকার বা পাক সেনা তালিবানকে সামরিক মদতের কথা স্বীকার করেনি। গত ১৫ অগস্ট তালিব যোদ্ধারা কাবুলের দখল নেওয়ার পর ইমরান বলেছিলেন, ‘এতদিন পরে দাসত্বের শৃঙ্খল ভেঙে ফেললেন আফগান জনতা।’’ সরাসরি তালিবানের নামও করেননি তিনি। এই পরিস্থিতিতে নীলমের মন্তব্য পাক সরকারের অস্বস্তি বাড়ল বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement