×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১২ এপ্রিল ২০২১ ই-পেপার

নিয়ন্ত্রণরেখায় পাল্টা জবাব ভারতের, নিহত ৫ পাক সেনা, জখম আরও ৬ জন

সংবাদ সংস্থা
০১ জুন ২০১৭ ১৭:০০
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

ফের উত্তপ্ত নিয়ন্ত্রণরেখা। ভারত-পাকিস্তানের মধ্যে প্রবল গোলাগুলিতে পাঁচ পাকিস্তানি সেনা নিহত। জখম পাক বাহিনীর আরও ৬ জন। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রেই এই খবর পাওয়া গিয়েছে। সকাল থেকেই পাকিস্তান বিনা প্ররোচনায় ভারতীয় বাহিনীর বিভিন্ন সীমান্ত চৌকি লক্ষ্য করে হামলা চালাচ্ছিল। পুঞ্চ এবং রাজৌরি জেলায় পাক বাহিনী মর্টার শেলিং করছিল বলে জানা গিয়েছে। এর পর ভারতীয় বাহিনী ভিমবের ও বট্টল সেক্টরে পাল্টা জবাব দেয়। তাতেই পাক বাহিনী বড়সড় ক্ষতির মুখে পড়েছে।

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার সকাল থেকে পুঞ্চের কৃষ্ণাঘাটি সেক্টরে এবং রাজৌরির নৌশেরা সেক্টরে পাক বাহিনী গোলাবর্ষণ শুরু করেছিল। তাতে এক শ্রমিকের মৃত্যু হয়। জখম হন দুই বিএসএফ জওয়ান। এর পরই ভারতীয় বাহিনী পাল্টা জবাব দিতে শুরু করে। ভিমবের সেক্টর এবং বট্টল সেক্টর থেকে নিয়ন্ত্রণরেখার ও পারে অবস্থিত পাক চৌকিগুলি লক্ষ্য করে ভারী গোলাবর্ষণ শুরু করে ভারতীয় সেনা। তাতেই ৫ পাক সেনার মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। জখম আরও ৬ জন।

Advertisement



উপত্যকায় অশান্তি আরও বাড়িয়ে তুলতে বদ্ধপরিকর পাকিস্তান। তাই নিয়ন্ত্রণরেখা বরবার তৎপরতা কয়েক গুণ বাড়িয়েছে ভারতীয় বাহিনী —ফাইল চিত্র।

বেশ কিছু দিন ধরেই নিয়ন্ত্রণ রেখায় সংঘর্ষ বিরতি লঙ্ঘন করে চলেছে পাকিস্তান। পাহাড়ে বরফ গলতে শুরু করার পরেই উপত্যকায় জঙ্গিদের ঢোকাতে তৎপর হয়েছে পাক সেনা। নিয়ন্ত্রণরেখা বরাবর মাঝেমধ্যেই ভারতীয় চৌকিগুলি লক্ষ্য করে পাকিস্তান হামলা চালাচ্ছে। জঙ্গিদের কভার ফায়ার দিতেই পাক বাহিনী এই কৌশল নিয়েছে বলে ভারতীয় সেনার দাবি। অনুপ্রবেশ রুখতে বদ্ধপরিকর সেনাও প্রত্যেকটি এলাকায় পাক বাহিনীকে পাল্টা জবাব দিচ্ছে। গত মাসেই ভারী গোলাবর্ষণে পাক বাহিনীর একাধিক বাঙ্কার গুঁড়িয়ে দিয়েছিল ভারত। ওই বাঙ্কারগুলিকে ব্যবহার করে উপত্যকায় জঙ্গিদের ঢোকানোর চেষ্টা চলছিল বলে অভিযোগ। বৃহস্পতিবার ফের বড়সড় জবাব দিল ভারত।

আরও পড়ুন: প্রাক্তন পাক গুপ্তচর নিখোঁজ, অপহরণ করেছে ভারত, বলছে ইসলামাবাদ

ভারতীয় বাহিনীর গোলাবর্ষণের তীব্র প্রতিক্রিয়া হয়েছে পাকিস্তানে। ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় ডেপুটি হাইকমিশনারকে তলব করে পাক বিদেশ মন্ত্রক জানতে চেয়েছে, কেন ভারত বিনা প্ররোচনায় গোলাবর্ষণ করল? ভারত অবশ্য জানিয়েছে, পাকিস্তানই আগে গুলি চালিয়েছে, ভারত তার জবাব দিয়েছে।



Tags:
Line Of Control LOC Jammu Kashmir India Pakistan Firingনিয়ন্ত্রণরেখাভারত পাকিস্তান

Advertisement