Advertisement
০২ মে ২০২৪
Afghanistan Crisis

Crisis in Afghanistan: ঝুঁকি নেবে না ভারত, আফগানিস্তান থেকে ঢুকলেই দেওয়া হচ্ছে পোলিয়ো প্রতিষেধক

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বলা হয়েছে, তালিবান ক্ষমতা দখলের পর থেকে সে দেশের সরকারি স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়া স্বাভাবিক।

ছবি: টুইটার

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ অগস্ট ২০২১ ১৫:১৬
Share: Save:

আফগানিস্তান থেকে ভারতে যাঁরা প্রবেশ করছেন তাঁদের প্রথমে পোলিয়ো প্রতিষেধক খাওয়াচ্ছে ভারত। যে ভারতীয় নাগরিক ও শরণার্থীদের ভারত উদ্ধার করে আনছে, বিমাবন্দরেই তাঁদের পোলিয়ো প্রতিষেধক খাওয়ানো হচ্ছে। রবিবার এই টিকাকরণ কর্মসূচির কথা টুইট করে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। ভারতীয় বায়ুসেনার বিমানে রবিবার গাজিয়াবাদে নামেন ১৬৮ জন ভারতীয় নাগরিক ও আফগানিস্তানের হিন্দু ও শিখ শরণার্থীরা। ছবি পোস্ট করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী তাঁদের পোলিয়ো টিকাকরণের বিষয়টি জানান। তিনি টুইটে লিখেছেন, ‘ভারত সরকার সমস্ত আফগান ফেরতদের বিনামূল্যে পোলিয়োর ওপিভি এবং এফআইপিভি টিকা দেওয়া হচ্ছে। পোলিয়োর বিরুদ্ধে বিশ্বের লড়াইয়ে শামিল হচ্ছে ভারতও। জনস্বাস্থ্য রক্ষার কাজে যুক্ত থাকার জন্য স্বাস্থ্যকর্মীদের ধন্যবাদ জানাই।’

কিন্তু কেন এখন পোলিয়ো টিকা দেওয়া হচ্ছে? এক ভাইরোলজিস্ট জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুসারে ভারত একটি পোলিয়ো মুক্ত দেশ। তাই আফগানিস্তান থেকে কেউ পোলিয়ো বাহক হয়ে এলে ভারতের শিশুদের সমস্যা হতে পারে। সেই যাত্রী পোলিয়ো বাহক হওয়ায় তাঁর হয়তো কিছু হবে না, কিন্তু যাঁদের পোলিয়ো প্রতিষেধক নেওয়া হয়নি তাঁদের সংক্রমিত করতে পারেন। সেই জন্যই যাঁরা আসছেন, তাঁদের টিকা দেওয়া হচ্ছে।

অন্য দিকে আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা উদ্বেগ প্রকাশ করেছে। সংস্থার তরফ থেকে বলা হয়েছে, তালিবান ক্ষমতা দখলের পর থেকে সে দেশের সরকারি স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়া স্বাভাবিক। এ ছাড়াও একাধিক প্রদেশে তালিবানি শাসনে দেখা দিয়ে পারে অত্যাধিক দারিদ্র ও খাদ্যাভাব। একটি পরিসংখ্যানে দেখা গিয়েছে, আফগানিস্তানে প্রায় ৪০ লক্ষ মহিলা ও এক কোটি শিশুর অপুষ্টিজনিত সমস্যা রয়েছে। তাদের বিশেষ সাহায্য দরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan Crisis taliban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE