Advertisement
০২ ডিসেম্বর ২০২২
Indian Army

অরুণাচল প্রদেশে ভেঙে পড়ল ভারতীয় সেনার চিতা কপ্টার, মৃত্যু এক পাইলটের, জখম অন্য জন

সেনা সূত্রে খবর, সীমান্ত এলাকায় রুটিন উড়ানের সময় ওই দুর্ঘটনা ঘটে। খবর পেয়েই দ্রুত ঘটনাস্থলে গিয়ে দুই পাইলটকে উদ্ধার করে মিলিটারি হাসপাতালে ভর্তি করানো হয়।

চিতা হেলিকপ্টার।

চিতা হেলিকপ্টার।

সংবাদ সংস্থা
তাওয়াং শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২২ ১৬:০৩
Share: Save:

অরুণাচল প্রদেশে তাওয়াংয়ের কাছে ভেঙে পড়ল ভারতীয় সেনার একটি চিতা হেলিকপ্টার। বুধবার সকালের ওই দুর্ঘটনায় এক কপ্টার পাইলটের মৃত্যু হয়েছে। অন্য জন গুরুতর জখম অবস্থায় বর্তমানে চিকিৎসাধীন।

Advertisement

সেনা সূত্রে খবর, সীমান্ত এলাকায় রুটিন উড়ানের সময় ওই দুর্ঘটনা ঘটে। খবর পেয়েই দ্রুত ঘটনাস্থলে গিয়ে দুই পাইলটকে উদ্ধার করে মিলিটারি হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানে এক জনের মৃত্যু হয় বলে জানান প্রতিরক্ষা মুখপাত্র। তবে কী কারণে কপ্টার ভেঙে পড়ল, তা এখনও স্পষ্ট নয়। সেনার তরফেও এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

প্রসঙ্গত, আপৎকালীন পরিস্থিতি হোক, বিপর্যয় বা যুদ্ধ পরিস্থিতি, ১৯৬০-৭০ সাল থেকে ভারতীয় সেনার অস্ত্রসম্ভারে রয়েছে চেতক এবং চিতা হেলিকপ্টার। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে পরিস্থিতি এবং প্রযুক্তিও বদলেছে। কিন্তু এই দুই ‘ভিনটেজ’ কপ্টারকে সে ভাবে অত্যাধুনিক প্রযুক্তিতে সজ্জিত করা হয়নি। তাদের অবসর দিতে চেয়ে সরকারের কাছে আবেদনও করা হয়েছিল সেনার তরফে। ভারতীয় নৌসেনা এবং বায়ুসেনাও চেতক ও চিতা কপ্টার ব্যবহার করে। বায়ুসেনার কাছে মোট ১২০টি চেতক ও চিতা রয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.