Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

Heron Drone: ভারতে এল ইজরায়েলি হানাদার ড্রোন, এ বার আরও সহজ হবে চিনের উপর নজরদারি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ৩০ নভেম্বর ২০২১ ২৩:০৪
ইজরায়েল থেকে ভারতে এসে পৌঁছল নয়া হানাদার ড্রোন ‘হেরন’।

ইজরায়েল থেকে ভারতে এসে পৌঁছল নয়া হানাদার ড্রোন ‘হেরন’।
প্রতীকী ছবি।

দীর্ঘ অপেক্ষার অবসান। ইজরায়েল থেকে ভারতে এসে পৌঁছল নয়া হানাদার ড্রোন ‘হেরন’। মূলত লাদাখ সীমান্তে চিন সেনার গতিবিধির উপর নজরদারি বাড়াতেই ইজরায়েলের থেকে এই ড্রোন কিনেছে ভারত। কেন্দ্রীয় সরকারের সূত্র সংবাদ সংস্থা-কে জানিয়েছেন, আরও আগেই ভারতে চলে আসত ‘হেরন’। করোনা অতিমারির জন্যই সেই প্রক্রিয়া বিলম্বিত হয়েছে।

ইজরায়েলের তৈরি হেরন ড্রোন ভারতে নতুন নয়। হেরন-১ গোত্রের ড্রোন ভারতীয় বায়ুসেনার হাতে অনেক দিন ধরেই রয়েছে। সম্প্রতি এই ড্রোনের আরও আধুনিক এবং উন্নত সংস্করণ তৈরি করেছে ইজরায়েল। নতুন সংস্করণের নাম ‘হেরন টিপি’ এবং ‘হেরন টিপি এক্সপি’। ওই নতুন সংস্করণ এ বার ভারতে এল।

এই চালকহীন ড্রোনে বসানো যাবে লেজার-নিয়ন্ত্রিত নিশানা করার সরঞ্জাম এবং ‘আকাশ থেকে মাটিতে ছোড়ার উপযোগী ক্ষেপণাস্ত্র। ভবিষ্যতে বিনা ঝুঁকিতে পড়শি দেশের জঙ্গি শিবিরে বালাকোটের মতো অভিযান চালাতে পারবে ভারত এই ড্রোনের সাহায্যে, এমনটাই মত সামরিক বিশেষজ্ঞদের।

Advertisement

টানা ৩০ ঘণ্টা উড়তে পারে এই ‘হেরন টিপি এক্সপি’। প্রায় ৪৫ হাজার ফুট উঁচুতে উড়ে ভূপৃষ্ঠের বিস্তীর্ণ এলাকার ছবিও স্পষ্ট করে তুলে ধরতে পারে তা। প্রয়োজনে ঘাঁটি থেকে বহু দূরে গিয়েও এই ড্রোন নজরদারি চালাতে সক্ষম।

সম্প্রতি জম্মু-কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতের এলাকায় বহু পাক-ড্রোন ঢুকে পড়ার ঘটনা ঘটেছে। ওই পাক-হানাদার ড্রোনের মোকাবিলায় বিশেষ ভাবে কাজে লাগতে এই হেরনের নতুন সংস্করণ।

গত বছর পূর্ব লাদাখের গালওয়ানে রক্তক্ষয়ী সংঘর্ষের পর থেকেই ভারত ও চিন সেনার মধ্যে উত্তেজনা চলছে। সেই আবহেই প্রতিরক্ষা দফতরগুলিকে সামরিক অস্ত্র কেনার কিছু আর্থিক ক্ষমতা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই অর্থেই এই হানাদার ড্রোন কেনা হয়েছে বলে কেন্দ্রের সূত্র জানিয়েছেন।

আরও পড়ুন

Advertisement