Advertisement
২৬ এপ্রিল ২০২৪
COVID-19

Covid variant: করোনার ‘ভারতীয় প্রজাতি’ লেখা বন্ধ হোক, ফেসবুক-টুইটারকে বলল কেন্দ্র

কেন্দ্র বলেছে, করোনার বিশেষ প্রজাতি ভারতে প্রথম পাওয়া গিয়েছে মানে এই নয়, ভারতের নামেই তার নামকরণ করতে হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ মে ২০২১ ২০:১৫
Share: Save:

ফেসবুক টুইটারে করোনার ‘ভারতীয় প্রজাতি’ কথাটির ব্যবহার বন্ধ করতে চায় কেন্দ্র। এ ব্যাপারে তারা একটি চিঠি দিয়েছে ফেসবুক এবং টুইটার কর্তৃপক্ষকে। তাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’-এর বিশেষ নির্দেশের কথাও বলেছে তারা।

কেন্দ্র লিখেছে, করোনা ভাইরাসের একটি বিশেষ প্রজাতি ভারতে প্রথম পাওয়া গিয়েছে বলেই এমন নয় যে ভারতের নাম দিয়ে তাকে চিহ্নিত করতে হবে।

এর আগে এই বিষয়ে ‘হু’-এর সঙ্গেও এক দফা বাদানুবাদ হয়েছিল কেন্দ্রের। হু তখন জানিয়েছিল, ভারতে পাওয়া বি.১.৬১৭.২ প্রজাতিটিকে ভারতীয় প্রজাতি বলে উল্লেখ করেনি তারা। এমনকি কোনও দেশে ভাইরাসটির কোনও প্রজাতি প্রথম পাওয়া গিয়েছে বলেই তাকে সেই দেশের নাম দিয়ে চিনতে হবে এমনটাও মনে করেন না তারা।

ফেসবুক এবং টুইটারকে লেখা চিঠিতে হু-এর ওই বক্তব্যের প্রসঙ্গ টেনে এনেছে কেন্দ্র।

সম্প্রতি এই একই রকম অনুরোধ নিয়ে ফেসবুক-টুইটারের মতো বিভিন্ন নেটমাধ্যমের দ্বারস্থ হয়েছিল সিঙ্গাপুরও। সিঙ্গাপুরে পাওয়া এক বিশেষ প্রজাতির করোনা ভাইরাসকে যাতে সিঙ্গাপুর প্রজাতি বলে উল্লেখ না করা হয়, সে ব্যাপারেই নেট মাধ্যমগুলিকে অনুরোধ করেছিল তারা। সিঙ্গাপুরের সেই অনুরোধ মানা হয়েছে। তার জন্য প্রচুর পরিশ্রমও করতে হয়েছে নেট মাধ্যমগুলিকে। তবে ভারতের অনুরোধ রাখার ব্যাপারে এখনও কোনও প্রতিক্রিয়া দেয়নি ফেসবুক টুইটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE