Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Rafale Jet

ভারতীয় রাফাল অংশ নেবে ফ্রান্সের ‘ওরিয়নে’, বিদেশের সামরিক মহড়ায় এই প্রথম

ফরাসি বায়ুসেনা ঘাঁটিতে এপ্রিল মাসের তৃতীয় সপ্তাহ থেকে আগামী ৫ মে পর্যন্ত সামরিক মহড়ার আয়োজন করা হয়েছে। ন্যাটোর অধিকাংশ সদস্য দেশ এবং ফ্রান্সের মিত্র দেশগুলি এই খেলায় অংশ নেবে।

Indian Rafale jets will take part in a wargame in France.

ভারতীয় বায়ুসেনার রাফাল যুদ্ধবিমান ফ্রান্সের সামরিক মহড়ায় অংশ নিতে চলেছে। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৩ ১৩:২২
Share: Save:

ভারতীয় বায়ুসেনার রাফাল যুদ্ধবিমানগুলি এই প্রথম বিদেশের সামরিক মহড়ায় অংশ নিতে চলেছে। ফ্রান্সে আয়োজিত ওই মহড়ার নাম দেওয়া হয়েছে ‘ওরিয়ন’। সেখানে বিভিন্ন দেশের বায়ুসেনার সদস্যেরা আকাশে যুদ্ধবিমান নিয়ে কসরত দেখাবেন। ভারতও তাতে অংশ নিতে চলেছে। এই প্রথম রাফাল যুদ্ধবিমানগুলি নিয়ে বিদেশের সামরিক মহড়ায় ভারতের প্রদর্শন দেখা যাবে।

ফরাসি বায়ুসেনা ঘাঁটিতে এপ্রিল মাসের তৃতীয় সপ্তাহ থেকে আগামী ৫ মে পর্যন্ত মহড়ার আয়োজন করা হয়েছে। ন্যাটোর অধিকাংশ সদস্য দেশ এবং ফ্রান্সের মিত্র দেশগুলি এই খেলায় অংশ নেবে। ভারতের যে রাফাল যুদ্ধবিমানগুলি এই সামরিক মহড়ায় পাঠানো হবে, তা বায়ুসেনার পশ্চিম এয়ার কমান্ডের অধীন।

সামরিক মহড়ায় রাফাল অবশ্য নতুন নয়। এর আগে ভারতীয় বায়ুসেনার রাফাল বিমানগুলি ভারতের আকাশে আয়োজিত মহড়ায় অংশ নিয়েছে। জোধপুরে আয়োজিত ‘ডেসার্ট নাইট’-এ ভারতের সঙ্গে ফ্রান্সের বিমানগুলিও উড়েছে। তবে বিদেশে রাফালের প্রদর্শন এই প্রথম।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে ফ্রান্সে সামরিক মহড়ার আলাদা তাৎপর্য আছে বলে মনে করছেন কেউ কেউ। ন্যাটোর সদস্য দেশগুলি এবং সর্বোপরি আমেরিকা এই যুদ্ধে রাশিয়ার কর্মকাণ্ডের বিরোধিতা করেছে। তার মাঝে যুদ্ধ চলাকালীন যুদ্ধবিমানের এই কসরত পরোক্ষে পুতিনের দেশকে কোনও বার্তা দেবে কি না, তা নিয়ে গুঞ্জন রয়েছে।

সামরিক মহড়ায় ফ্রান্সের রাফালও অংশ নেবে। সেই সঙ্গে মিরাজ-২০০০ যুদ্ধবিমানগুলিকেও দেখা যাবে মহড়ায়। ফ্রান্সের বায়ুসেনা শুধু নয়, সামরিক বাহিনী, নৌসেনাও এই মহড়ায় অংশ নেবে। দেখা যাবে আমেরিকান এবং ব্রিটিশ যুদ্ধবিমানের কসরতও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rafale Jet Indian Army france
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE