Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Indian Railways

Indian Railways: ৫০ হাজার যুবককে বিনা খরচে কাজ শেখাবে রেল, ঘোষণা আবেদনের যোগ্যতা

শুক্রবার রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো এই প্রকল্পের সূচনা করেন। তিনি জানিয়েছেন, প্রধানমন্ত্রী কৌশল বিকাশ প্রকল্পের অন্তর্গত এই কর্মসূচি।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২১ ২০:১৪
Share: Save:

দেশের ৫০ হাজার যুবককে হাতেকলমে বিভিন্ন রকমের কাজ শেখাবে ভারতীয় রেল। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনে এমনই উদ্যোগের কথা ঘোষণা করল রেল। জানানো হয়েছে, দেশের বিভিন্ন প্রান্তে থাকা ৭৫টি রেলওয়ে ট্রেনিং ইনস্টিটিউটে এই প্রশিক্ষণ দেওয়া হবে। এর মধ্যে পশ্চিমবঙ্গে রয়েছে ৯টি কেন্দ্র। এমন ভাবে প্রশিক্ষণ কেন্দ্রগুলি বাছা হয়েছে যাতে দেশের সর্বত্র যুবক-যুবতীরা এই প্রশিক্ষণের সুযোগ পান। এই কর্মসূচিতে গ্রামীণ এলাকায় মোবাইল প্রশিক্ষণের ব্যবস্থা থাকছে।

শুক্রবার রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো এই প্রকল্পের সূচনা করেন। তিনি জানিয়েছেন, প্রধানমন্ত্রী কৌশল বিকাশ প্রকল্পের অন্তর্গত এই কর্মসূচি। এই প্রকল্পটি দেশের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে কেন্দ্রের ঘোষণা করা ‘অমৃত মহোৎসব’-এর অঙ্গ। এই প্রশিক্ষণ কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘রেল কৌশল বিকাশ যোজনা’। রেলমন্ত্রী বলেন, ‘‘এই প্রকল্পের লক্ষ্য শিল্প উপযোগী বিভিন্ন বিষয়ে উন্নতমানের প্রশিক্ষণ দিয়ে যুবক-যুবতীদের দক্ষ করে তোলা। রেল কৌশল বিকাশ যোজনায় দেশের দূরতম প্রান্তের যুবক যুবতীদেরও প্রশিক্ষিত করা হবে।’’

রেলের তরফে জানানো হয়েছে, প্রশিক্ষণের শেষে শংসাপত্রও দেওয়া হবে রেলের পক্ষে। শংসাপত্র দেবে ন্যাশনাল রেল অ্যান্ড ট্রান্সপোর্টেশন ইনস্টিটিউট। প্রশিক্ষণের শেষে ট্রেড অনুযায়ী কিছু যন্ত্রপাতিও দেবে রেল। দাবি করা হয়েছে, প্রশিক্ষণের পাশাপাশি যুবকদের স্বনির্ভর হওয়ার সুযোগ করে দিতেই এই উদ্যোগ।

রেলের তরফে বলা হয়েছে, তিন বছরে মোট ৫০ হাজার যুবক যুবতীকে এই প্রশিক্ষণ দেওয়া হবে। প্রাথমিক ভাবে এক হাজার জনকে এই প্রশিক্ষণ দেওয়া হবে। ইলেকট্রিশিয়ান, ওয়েল্ডার, মেশিনিস্ট এবং ফিটার এই চারটি বিষয়ে ১০০ ঘণ্টা ধরে মূল প্রশিক্ষণ দেওয়া হবে। আঞ্চলিক চাহিদা ও প্রয়োজনীয়তার সঙ্গে সঙ্গতি রেখে অন্যান্য বিষয়েও আগামী দিনে প্রশিক্ষণ দেবে আঞ্চলিক রেল ও রেলের উৎপাদন সংস্থাগুলি। আবেদন করতে হবে অনলাইনে। মাধ্যমিক স্তরের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রশিক্ষণ প্রার্থীদের বাছা হবে। ১৯ থেকে ৩৫ বছর বয়সীরা এই প্রশিক্ষণের জন্য আবেদন করতে পারবেন। তবে প্রশিক্ষণ শেষে চাকরি দেওয়ার কোনও প্রতিশ্রুতি রেল দিচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways Railway Employee Unemployment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE