Advertisement
০৩ মে ২০২৪
COVID-19

করোনা আবার বৃদ্ধি পাচ্ছে, বৈঠক ডাকল উদ্বিগ্ন কেন্দ্র, সব রাজ্যের সঙ্গে কথা শুক্রবার

শুক্রবার দেশে দৈনিক কোভিড আক্রান্তের সংখ্যা ৬,০৫০। চিন্তায় কেন্দ্র। সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের স্বাস্থ্যমন্ত্রীদের নিয়ে বৈঠকে বসছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়।

image of hospital

গত ২৪ ঘণ্টায় দেশে ১৪ জন ব্যক্তি কোভিড আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৩ ১৪:৩০
Share: Save:

দেশে কোভিডের গ্রাফ ঊর্ধ্বমুখী। বৃহস্পতিবার দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৫,৩৩৫। শুক্রবার তা ১৩ শতাংশ বেড়ে হয়েছে ৬,০৫০। চিন্তায় কেন্দ্র। তাই শুক্রবারই সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের স্বাস্থ্যমন্ত্রীদের নিয়ে বৈঠকে বসতে চলেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়। কোভিড মোকাবিলায় রাজ্যগুলি কতটা তৈরি, তা দেখতে চায় স্বাস্থ্য মন্ত্রক।

গত কয়েক দিন ধরেই করোনা সংক্রমণের হার ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। তবে মৃত্যুর হার ততটা বৃদ্ধি পায়নি। বিশেষ কয়েকটি ক্ষেত্র ছাড়া কোভিড রোগীদের হাসপাতালে ভর্তি করার প্রয়োজন হচ্ছে না। যদিও গত ২৪ ঘণ্টায় দেশে ১৪ জন ব্যক্তি কোভিড আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। এখন পর্যন্ত দেশে কোভিডে মৃত্যুর সংখ্যা হল ৫,৩০,৯৪৩। গত ২৪ ঘণ্টায় কোভিডে তিন জনের মৃত্যু হয়েছে মহারাষ্ট্রে। দু’জন করে মারা গিয়েছেন কর্নাটক এবং রাজস্থানে। এক জন করে মারা গিয়েছেন দিল্লি, হরিয়ানা, গুজরাত, হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর এবং পঞ্জাবে।

রাজ্যভিত্তিক পরিসংখ্যানে কোভিড সংক্রমণের নিরিখে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। শেষ ২৪ ঘণ্টায় সেখানে ৮০৩ জন আক্রান্ত হয়েছেন। দ্বিতীয় স্থানে দিল্লি। সেখানে এক দিনে ২১৬ জন আক্রান্ত হয়েছেন। দেশে করোনা সংক্রমণ যখন ঊর্ধ্বমুখী ছিল, সেই সময় দৈনিক ৫০ শতাংশেরও বেশি হারে বেড়েছে সংক্রমণ।

এই পরিস্থিতিতে আবার মাস্ক পরা বাধ্যতামূলক করার সওয়াল করেছেন দিল্লি কোভিড টাস্ক ফোর্সের সদস্য তথা অতিমারি বিশেষজ্ঞ সুনীলা গর্গ। কোভিড পরিস্থিতি নিয়ে গত সপ্তাহে জরুরি বৈঠকে বসেছিলেন দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সৌরভ ভরদ্বাজ। ওই বৈঠক শেষে তিনি বলেন, ‘‘আমরা একটা নির্দেশিকা জারি করেছি। যাঁদের জ্বর-সহ করোনার অন্যান্য উপসর্গ রয়েছে, তাঁদের মাস্ক পরতে হবে।’’ মহারাষ্ট্র সরকারের তরফেও ইতিমধ্যেই সে রাজ্যের সরকারি কর্মীদের মাস্ক পরা বাধ্যতামূলক করে নির্দেশিকা জারি হয়েছে। দেশে সংক্রমণ বাড়তেই তৎপর হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরিস্থিতির মোকাবিলা করতে গত ২২ মার্চ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছেন তিনি। সরকারি সূত্রে খবর, ওই বৈঠকে সতর্কতামূলক পদক্ষেপ হিসাবে মাস্ক পরা-সহ বিভিন্ন করোনাবিধি চালু করা এবং পরীক্ষা বাড়ানোর পাশাপাশি রাজ্যগুলিকে জিনোম সিকোয়েন্সিংয়ের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করার বার্তা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE