Advertisement
০২ মে ২০২৪
Covid -19

সংক্রমণ দ্রুত বাড়ছে! উদ্বিগ্ন কোভিড টাস্ক ফোর্সের সদস্য, মাস্ক বাধ্যতামূলক করার দাবি

দেশ জুড়ে করোনাভাইরাস সংক্রমণের পুরনো ছবি যাতে আর ফিরে না আসে, তা নিশ্চিত করতে গত ২২ মার্চ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Masks must be made mandatory in public places: Covid Task Force member on rising positivity rate in India

এ বার দেশে নতুন করে সংক্রমণ বাড়ার আঁচ পেতেই দ্রুত তৎপর হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৩ ২০:৫২
Share: Save:

করোনাভাইরাসের সংক্রমণ ঘিরে আবার উদ্বেগ বাড়ছে দেশে। মহারাষ্ট্র, রাজস্থান, দিল্লি-সহ বিভিন্ন রাজ্যে দ্রুতগতিতে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে আবার মাস্ক পরা বাধ্যতামূলক করার সওয়াল করলেন দিল্লি কোভিড টাস্ক ফোর্সের সদস্য তথা অতিমারি বিশেষজ্ঞ সুনীলা গর্গ।মঙ্গলবার গর্গ বলেন, ‘‘দিল্লিতে ইতিমধ্যেই সংক্রমণের হার ১২ শতাংশ ছাড়িয়েছে। অন্যান্য কয়েকটি রাজ্যেও পরিস্থিতি উদ্বেগজনক। ওমিক্রনের যে এক্সবিবি ১.১৫ এবং এক্সবিবি ১.১৬ উপরূপে অধিকাংশ মানুষ আক্রান্ত হচ্ছেন, সেগুলি অতি সংক্রামক। তাই মাস্ক পরা ফের বাধ্যতামূলক করা উচিত।’’

প্রসঙ্গত, কোভিড পরিস্থিতি নিয়ে গত সপ্তাহে জরুরি বৈঠকে বসেছিলেন দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সৌরভ ভরদ্বাজ। ওই বৈঠক শেষে তিনি বলেন, ‘‘আমরা একটা নির্দেশিকা জারি করেছি। যাঁদের জ্বর-সহ করোনার অন্যান্য উপসর্গ রয়েছে, তাঁদের মাস্ক পরতে হবে।’’ মহারাষ্ট্র সরকারের তরফেও ইতিমধ্যেই সে রাজ্যের সরকারি কর্মীদের মাস্ক পরা বাধ্যতামূলক করে নির্দেশিকা জারি হয়েছে।

দু’বছর আগে করোনার দ্বিতীয় স্ফীতির গোড়ায় কেন্দ্রের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ উঠেছিল ভূরি ভূরি। এ বার দেশে নতুন করে সংক্রমণ বাড়ার আঁচ পেতেই দ্রুত তৎপর হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সংক্রমণের পুরনো ছবি যাতে আর ফিরে না আসে, তা নিশ্চিত করতে গত ২২ মার্চ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন তিনি। ওই বৈঠকে সতর্কতামূলক পদক্ষেপ হিসাবে মাস্ক পরা-সহ বিভিন্ন করোনাবিধি চালু করা ও পরীক্ষা বাড়ানোর পাশাপাশি রাজ্যগুলিকে জিনোম সিকোয়েন্সিংয়ের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা করার বার্তা দেওয়ার সিদ্ধান্ত হয় বলে সরকারি সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid -19 Narendra Modi Mask
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE