Advertisement
০৪ মে ২০২৪
Ladakh

দেশে প্রথম! লাদাখে ১৩,৮৬২ ফুট উচ্চতায় হতে চলেছে ‘ফ্রোজেন লেক ম্যারাথন’

২১ কিলোমিটারের এই ম্যারাথন শুরু হবে লপরপং থেকে। শেষ হবে মান গ্রামে। এক সরকারি আধিকারিক জানিয়েছেন, দেশ এবং বিদেশ থেকে মোট ৭৫ জন প্রতিযোগীকে নির্বাচিত করা হয়েছে।

Frozen Lake Marathon

১৩ হাজার ৮৬২ ফুট উচ্চতায় এই ম্যারাথনের আয়োজন করা হয়েছে আগামী ২০ ফেব্রুয়ারি। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
জম্মু শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:০২
Share: Save:

দেশে প্রথম ‘ফ্রোজেন লেক ম্যারাথন’ অনুষ্ঠিত হতে চলেছে লাদাখের প্যাংগং সো-তে। ১৩ হাজার ৮৬২ ফুট উচ্চতায় এই ম্যারাথনের আয়োজন করা হয়েছে আগামী ২০ ফেব্রুয়ারি। রবিবার এমনই জানিয়েছেন শীর্ষ এক সরকারি আধিকারিক।

২১ কিলোমিটারের এই ম্যারাথন শুরু হবে লপরপং থেকে। শেষ হবে মান গ্রামে। ওই সরকারি আধিকারিক জানিয়েছেন, দেশ এবং বিদেশ থেকে মোট ৭৫ জন প্রতিযোগীকে নির্বাচিত করা হয়েছে। তাঁদের কাছে গিনেস বিশ্ব রেকর্ড বানানোর জন্য এটি দুর্দান্ত একটি সুযোগ। তবে এই ম্যারাথনের মূল লক্ষ্য হল জলবায়ু পরিবর্তন সম্পর্কে বার্তা দেওয়া। ম্যারাথনের নাম দেওয়া হয়েছে ‘লাস্ট রান’।

অ্যাডভেঞ্চার স্পোর্টস ফাউন্ডেশন অফ লাদাখ (এএসএফএল) এবং লাদাখ অটোনমাস হিল ডেভেলপমেন্ট কাউন্সিল-লেহ, পর্যটন বিভাগ এবং লেহ জেলা প্রশাসনের উদ্যোগে এই ম্যারাথনের আয়োজন করা হয়েছে। লেহর জেলা উন্নয়ন কমিশনার শ্রীকান্ত বালাসাহেব সুসে সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, “পর্যটকরা মূলত শীতকালেই লাদাখে বেড়াকে আসেন। জাস্করের চাদর ট্রেক এবং স্নো লেপার্ডের জন্য। এই ম্যারাথন লাদাখের অন্য প্রান্তগুলির পর্যটনকেও তুলে ধরবে, বিশেষ করে চাংথাং অঞ্চলকে। এই ম্যারাথনে পুরো নিরাপত্তার দায়িত্বে থাকবে ভারতীয় সেনা এবং আইটিবিপির জওয়ানরা।”

সুসে আরও জানিয়েছেন যে, যে সব প্রতিযোগীরা লাদাখের নন, এই কঠিন পরিবেশের সঙ্গে নিজেদের মানিয়ে নেওয়ার জন্য তিন-চার দিন লেহতে অবশ্যই থাকতে হবে। তাঁদের শারীরিক পরীক্ষা করানো পর তবেই প্রতিযোগিতায় অংশ নিতে অনুমতি দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ladakh Marathon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE