Advertisement
০৫ মে ২০২৪
Aditya-L1

‘পৃথিবীর প্রভাব’ কাটিয়ে এগিয়ে গেল আদিত্য-এল১, ভারতের দ্বিতীয় মহাকাশযান ছিন্ন করল মাধ্যাকর্ষণ

ইসরো জানিয়েছে, মঙ্গলযানের পর এই দ্বিতীয় বার ভারত মহাকাশযান পাঠাল, যা পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তি ছিন্ন করে অগ্রসর হল।

image of aditya

লক্ষ্যের কাছে আদিত্য-এল১ — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ২০:৫৮
Share: Save:

‘পৃথিবীর প্রভাব’ অর্থাৎ মাধ্যাকর্ষণ শক্তি কাটিয়ে অগ্রসর হল ভারতের সূর্যযান আদিত্য-এল১। এ পর্যন্ত ৯.২ লক্ষ কিলোমিটার যাত্রা করেছে সে। এক্স (সাবেক টুইটার)-এ এ কথা জানাল ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরো।

ইসরো জানিয়েছে, মঙ্গলযানের পর এই দ্বিতীয় বার ভারত মহাকাশযান পাঠাল, যা পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তি ছিন্ন করে অগ্রসর হল। ইসরো টুইটারে লিখেছে, ‘‘পৃথিবী থেকে ৯.২ কিলোমিটার দূরত্ব অতিক্রম করেছে এই মহাকাশযান। সফল ভাবে পৃথিবীর মাধ্যকর্ষণ শক্তি ছিন্ন করেছে। এখন এটি সূর্য-পৃথিবীর ল্যাগরেঞ্জ পয়েন্ট ১ (এল১)-এর দিকে ছুটছে।’’ ল্যাগরেঞ্জ পয়েন্টে সূর্য এবং পৃথিবী উভয়েরই মাধ্যাকর্ষণ শক্তির প্রভাব সমান থাকে। এক্সে ইসরো আরও জানিয়েছে, মঙ্গলযানের পর এই নিয়ে দ্বিতীয় বার ইসরো কোনও মহাকাশযান পাঠাল, যা পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তি কাটিয়ে এগিয়ে গিয়েছে।

গত ২ সেপ্টেম্বর অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ান মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে সূর্যের উদ্দেশে পাড়ি দিয়েছিল আদিত্য-এল১। তার পর পৃথিবীর মাধ্যাকর্ষণ বলের প্রভাবে তার চারপাশেই পাক খাচ্ছিল সৌরযানটি। পৃথিবীর কাছে মোট পাঁচটি কক্ষপথ বদলের পর অবশেষে টান কাটিয়ে বেরিয়ে যায় সেটি। সোমবার ভারতীয় সময় রাত ২টো নাগাদ আদিত্য-এল১ পঞ্চম কক্ষপথ পরিবর্তন করে পৃথিবীর টানের বাইরে বেরিয়ে যায় বলে নিজেদের এক্স হ্যান্ডলে (পূর্বতন টুইটার) লিখে জানায় ইসরো।

আদিত্য-এল১ সূর্য এবং পৃথিবীর মাঝের এল১ পয়েন্টে পৌঁছে সূর্যকে কাছ থেকে পর্যবেক্ষণ করবে। পৃথিবী থেকে তার দূরত্ব হবে ১৫ লক্ষ কিলোমিটার। সূর্য সম্পর্কে অনেক অজানা তথ্য এর ফলে বিজ্ঞানীরা জানতে পারবেন বলে মনে করা হচ্ছে। সূর্যের করোনা, ফোটোস্ফিয়ার এবং ক্রোমোস্ফিয়ার সম্পর্কেও অনেক অজানা তথ্য পেতে পারে ইসরো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aditya-L1 ISRO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE