Advertisement
২৬ নভেম্বর ২০২২
Unemployment

কাজ বেড়েছে গ্রাম-শহরে, সেপ্টেম্বরে দেশে কমেছে বেকারত্বের হার, সমীক্ষার ফল জানাল সিএমআইই

সিএমআইইয়ের রিপোর্ট বলছে, দেশের রাজ্যগুলির মধ্যে বেকারত্বের হার সর্বোচ্চ রাজস্থানে। সেখানে সেপ্টেম্বরে বেকারত্বের হার ছিল ২৩.৮ শতাংশ। সবচেয়ে কম বেকারত্ব ছত্তীসগঢ়ে।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২২ ১৫:৪৫
Share: Save:

ভারতে সামান্য হলেও কমেছে বেকারত্বের হার। সেপ্টেম্বরের রিপোর্ট থেকে এমনই তথ্য জানাচ্ছে ‘সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকনমি’ বা সিএমআইই। এর মূল কারণ, উৎসবের মরসুমের ঠিক আগে গ্রামীণ ও শহুরে এলাকায় কাজের সুযোগ বৃদ্ধি। তাই সেপ্টেম্বর মাসে ভারতের বেকারত্বের হার কমে হয়েছে ৬.৪৩ শতাংশ।

Advertisement

অগস্টে দেশের বেকারত্বের হার বেড়ে হয়েছিল ৮.৩ শতাংশ। কারণ, ওই সময় দেশে কর্মসংস্থান ২০ লক্ষ কমে দাঁড়িয়েছিল ৩৯ কোটি ৪৬ লক্ষে। সিএমআইইয়ের ম্যানেজিং ডিরেক্টর মহেশ ব্যাস বলেন, ‘‘সেপ্টেম্বরে বেকারত্বের হার তাৎপর্যপূর্ণ ভাবে নেমেছে। এর মূল কারণ গ্রামীণ কর্মসংস্থানের পাশাপাশি শহরেও কাজের সুযোগ বৃদ্ধি।’’

গ্রামীণ ভারতে, সেপ্টেম্বরে বেকারত্বের হার দাঁড়িয়েছে ৫.৮৪ শতাংশে। যেখানে অগস্টে সেই হার ছিল ৭.৬৮ শতাংশ। অন্য দিকে শহরাঞ্চলে এই পতন আরও লক্ষণীয়। শহরে সেপ্টেম্বরে বেকারত্বের হার ৭.৭০ শতাংশ, অগস্টে তা ছিল ৯.৫৭ শতাংশ।

মহেশ বলেন, ‘‘৮০ লক্ষের কাছাকাছি মানুষ যদি শ্রমে অংশগ্রহণ করেন, তা হলে বলতে হবে দেশের অর্থনীতি ভাল অবস্থায় আছে।’’

Advertisement

সিএমআইইয়ের তথ্য অনুযায়ী, বেকারত্বের হার সবচেয়ে বেশি রাজস্থানে। সেখানে সেপ্টেম্বরে বেকারত্বের হার ছিল ২৩.৮ শতাংশ। এর পরেই আছে জম্মু-কাশ্মীর। সেখানে বেকারত্বের হার ২৩.২ শতাংশ। তৃতীয় স্থানে হরিয়ানা (২২.৯ শতাংশ), চতুর্থ ত্রিপুরা (১৭ শতাংশ), পঞ্চম ঝাড়খণ্ড (১২.২ শতাংশ) এবং ষষ্ঠ স্থানে রয়েছে বিহার (১১.৪ শতাংশ)।

উল্টো দিকে, সেপ্টেম্বরে বেকারত্বের হার সবচেয়ে কম ছত্তীসগঢ়ে। সেখানে সেপ্টেম্বরে বেকারত্বের হার ছিল ০.১ শতাংশ। তার পর যথাক্রমে উত্তরাখণ্ড (০.৫ শতাংশ), মধ্যপ্রদেশ (০.৯ শতাংশ), মেঘালয় (২.৩ শতাংশ) এবং ওড়িশা (২.৯ শতাংশ)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.