Advertisement
২৫ এপ্রিল ২০২৪
avalanche

আবার ভয়ঙ্কর তুষারধস, নিশ্চিহ্ন হিমালয়ের বেস ক্যাম্প! পর্বতারোহীরা পালাচ্ছেন, দেখুন ভিডিয়ো

পাহাড় থেকে নেমে এল তুষারধস। মুহূর্তে গিলে নিল বেস ক্যাম্প-সহ গোটা এলাকা। ভিডিয়োয় দেখা যাচ্ছে, তুষারধস নামার সময়ের ছবি। উদ্ধারকাজ শুরু হয়েছে জোরকদমে।

তুষারধস নেমে আসছে।

তুষারধস নেমে আসছে। টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
কাঠমান্ডু (নেপাল) শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২২ ১৩:২৯
Share: Save:

আবার তুষারধস। আবারও সেই একই জায়গায়। চোখের নিমেষে নিশ্চিহ্ন হয়ে গেল নেপালের মাউন্ট মানাসলুর বেস ক্যাম্প। ঠিক এক সপ্তাহ আগেই ভয়ঙ্কর তুষারধসে মৃত্যু হয়েছিল এক ভারতীয় পর্বতারোহী-সহ দু’জনের। এই ঘটনায় কত জন হতাহত হয়েছেন তা এখনও নিশ্চিত ভাবে জানা যায়নি।। এক শেরপার ক্যামেরায় ধরা পড়েছে প্রকৃতির তাণ্ডবের ভয়ঙ্কর ছবি।

এ বছর মাউন্ট মানাসলু অভিযানের জন্য ৪০০ জনকে অনুমতি দিয়েছে নেপাল সরকার। গত ২৬ সেপ্টেম্বর প্রায় একই জায়গায় নেমে এসেছিল তুষারধস। তাতে এক ভারতীয় পর্বতারোহী-সহ দু’জনের মৃত্যু হয়। আহত হন ১১ জন। জানা গিয়েছে, ২৬ সেপ্টেম্বর যখন পর্বতারোহীরা যখন মাউন্ট মানাসলুর ক্যাম্প ফোর থেকে আরও উঁচুতে চড়ার তোড়জোড় করছিলেন তখনই আচমকা নেমে আসে তুষারধস।

এ বারও প্রায় একই কায়দায় হিমালয় থেকে নেমে আসে তুষারধস। মুহূর্তে গিলে নেয় বেস ক্যাম্প-সহ গোটা এলাকা। ভিডিয়োয় দেখা যাচ্ছে, তুষারধস নামার সময়ের ছবি। উদ্ধারকাজ শুরু হয়েছে জোরকদমে। আকাশে চক্কর দিচ্ছে হেলিকপ্টার। এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

মাউন্ট মানাসলু পৃথিবীর অষ্টম উচ্চতম শৃঙ্গ এবং পঞ্চম সবচেয়ে বিপজ্জনক শৃঙ্গ হিসাবেই এর পরিচিতি। সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর, এখনও পর্যন্ত এই শৃঙ্গ জয় করতে গিয়ে ২৯৭টি অভিযান হয়েছে। তাতে ৫৩ জনের মৃত্যু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

avalanche Himalayas Nepal Base Camp
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE