Advertisement
০১ মে ২০২৪
Research and Analysis Wing

গুপ্তচর সংস্থা ‘র’-এর পরবর্তী প্রধান রবি সিংহ, কেন্দ্রীয় মন্ত্রিসভার নিয়োগ কমিটির সিদ্ধান্ত

ছত্তীসগঢ় ক্যাডারের আইপিএস রবি অতীতে ‘র’-এর ‘অপারেশনাল উইং’-এর প্রধান ছিলেন। জম্মু ও কাশ্মীর, উত্তর-পূর্বাঞ্চল এমনকি, বিদেশেও কাজের অভিজ্ঞতা রয়েছে তাঁর।

IPS officer Ravi Sinha will be new chief of Research and Analysis Wing (RAW)

ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’-এর পরবর্তী প্রধান রবি সিংহ। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ১৬:৪৪
Share: Save:

ভারতীয় গুপ্তচর সংস্থা ‘রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং’ (র)-এর নতুন প্রধান হবেন রবি সিংহ। তিনি সমন্ত গোয়েলের স্থলাভিষিক্ত হচ্ছেন। কেন্দ্রীয় মন্ত্রিসভার নিয়োগ সংক্রান্ত কমিটি সোমবার ১৯৮৮-র ব্যাচের এই আইপিএস অফিসারকে পরবর্তী ‘র’ প্রধান হিসাবে মনোনীত করেছে।

১৯৮৪-র ব্যাচের আইপিএস অফিসার সমন্ত আগামী ৩০ জুন ‘র’-এর প্রধান হিসাবে চার বছরের কার্যকাল শেষ করে অবসর নেবেন। সে দিনই দায়িত্ব নেবেন ছত্তীসগঢ় ক্যাডারের আইপিএস অফিসার রবি। আগামী দু’বছর ওই পদে বহাল থাকবেন তিনি। বর্তমানে রবি ক্যাবিনেট সচিবালয়ের বিশেষ সচিব পদে কর্মরত।

গত দু’দশক ধরে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার কর্মরত রবি অতীতে ‘র’-এর ‘অপারেশনাল উইং’-এর প্রধান ছিলেন। জম্মু ও কাশ্মীর, উত্তর-পূর্বাঞ্চল এমনকি, বিদেশেও কাজের অভিজ্ঞতা রয়েছে তাঁর। পাকিস্তান-সহ পড়শি দেশগুলি সম্পর্কে ‘বিশেষজ্ঞ’ হিসাবেও তাঁর পরিচিতি রয়েছে। প্রসঙ্গত, ২০১৯ সালের জুন মাসে সমস্তকে দু’বছরের জন্য ‘র’ প্রধান হিসাবে নিয়োগ করেছিল কেন্দ্র। পরে তাঁর কার্যকালের মেয়াদ আরও দু’বছর বাড়ানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE