Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Ghulam Nabi Azad

Padma-Award: তালিকায় গুলাম নবি, পদ্ম-সম্মান দিয়ে কংগ্রেসের গোষ্ঠীদ্বন্দ্ব উস্কে দেওয়ার চেষ্টা?

জম্মু-কাশ্মীরের গুলাম নবি কংগ্রেসে বিক্ষুব্ধ নেতা বলে পরিচিত। তিনি রাজ্যসভা থেকে অবসর নেওয়ার সময় মোদী নিজে চোখের জল ফেলেছিলেন।

গুলাম নবি আজাদ।

গুলাম নবি আজাদ। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২২ ০৫:১০
Share: Save:

বিপরীত মেরুর দুই রাজনীতিবিদের নাম পদ্মভূষণ সম্মানের জন্য ঘোষণা করল মোদী সরকার। সিপিএমের বুদ্ধদেব ভট্টাচার্য ও কংগ্রেসের গুলাম নবি আজাদ। বুদ্ধবাবু ইতিমধ্যেই এই সম্মান ফিরিয়ে দিয়েছেন।

জম্মু-কাশ্মীরের গুলাম নবি কংগ্রেসে বিক্ষুব্ধ নেতা বলে পরিচিত। তিনি রাজ্যসভা থেকে অবসর নেওয়ার সময় মোদী নিজে চোখের জল ফেলেছিলেন। রাজনৈতিক শিবির মনে করছে, গুলাম নবি ও বুদ্ধদেবের নাম পদ্ম-সম্মানের জন্য ঘোষণা করে মোদী সরকার রাজনৈতিক উদারতা দেখাতে চাইল। গুলাম নবিকে পদ্ম-সম্মান দিয়ে কংগ্রেসের গোষ্ঠীদ্বন্দ্ব উস্কে দেওয়া হল। আবার ৩৭০ রদ করার পরে জম্মু-কাশ্মীরের মানুষকে সদর্থক বার্তা দেওয়ারও চেষ্টা হল। কংগ্রেস নেতা জয়রাম রমেশ বুদ্ধবাবুর প্রসঙ্গ টেনে খোঁচা দিয়ে বলেছেন, ‘‘বুদ্ধবাবু আজাদ রয়েছেন, গুলাম হতে চাননি।’’ পদ্ম-প্রাপকদের মধ্যে ভোটমুখী উত্তরপ্রদেশের ১৩ জন, উত্তরাখণ্ড, পঞ্জাবের ৪ জন, মণিপুরের ৩ জন ও গোয়ার দু’জন রয়েছেন।

অলিম্পিক্সে সোনাজয়ী নীরজ চোপড়া এবং সঙ্গীতশিল্পী সোনু নিগম পদ্মশ্রী পাচ্ছেন। সদ্য প্রয়াত জেনারেল বিপিন রাওয়ত, উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিংহ ও গীতা প্রেসের সভাপতি রাধেশ্যাম খেমকা মরণোত্তর পদ্মবিভূষণ হচ্ছেন। সঙ্গীতশিল্পী প্রভা আত্রেও পদ্মবিভূষণ পাচ্ছেন। কোভিড টিকা তৈরিতে অগ্রণী সিরাম ইনস্টিটিউটের কর্ণধার সাইরাস পুনাওয়ালা, ভারত বায়োটেকের কর্ণধার কৃষ্ণ এল্লা, সুচিত্রা এল্লা পদ্মভূষণ পাচ্ছেন। মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা, গুগলের মালিকানাধীন অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই, টাটা সন্সের চেয়ারম্যান নটরাজন চন্দ্রশেখরন, প্রাক্তন সিএজি রাজীব মহর্ষিও পদ্মভূষণ পাচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE